করোনা সংক্রমণ প্রতিরোধে খেতে পারেন যেসব ফল

অনলাইন ডেস্কঃ
করোনা সংক্রমণ প্রতিরোধে গোটা বিশ্বের অনেকে দেশেই চলছে লকডাউন। এ কারণে লাখ লাখ মানুষ গৃহবন্দী হয়ে পড়েছেন। এই সময় শরীরকে সুস্থ রাখার জন্য নানা ধরনের নিয়ম মেনে চলা জরুরি। তার মধ্যে অন্যতম খাদ্যাভ্যাস।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাসের যেহেতু কোনো প্রতিষেধক নেই এ কারণে শরীরেই এর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হবে। সেদিক দিয়ে ফল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তবে বিভিন্ন ধরনের ফলের মধ্যে বিশেষজ্ঞরা এই সময় লেবুজাতীয় ফল খাওয়ার উপরেই বেশি জোর দিয়েছেন।
তারা বলছেন, লেবুজাতীয় নানা ধরনের ফলে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তারা জানান, শরীরের কোষগুলির মধ্যে যোগাযোগ ধরে রাখতে এক ধরনের প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সেই প্রোটিনের নাম ‘কোলাজেন’। শরীরই এই প্রোটিন তৈরি করে। ভিটামিন-সি সেই কোলাজেন তৈরির প্রক্রিয়ায় অনুঘটকের কাজ করে।

বিশেষজ্ঞদের মতে, প্রায় সব ধরনের লেবুজাতীয় ফলেই প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। বিশেষ করে মুসাম্বি, মাল্টা, লেবু, কমলা, জাম্বুরাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।। তাই চিকিৎসকরা বলছেন, লকডাউন চলাকালীন এই সময়ে বাড়িতে বা যারা অফিসে কাজ করছেন তাদের পর্যাপ্ত পরিমাণে লেবুজাতীয় ফল খাওয়া প্রয়োজন। এতে শরীরে কোলাজেন তৈরির কাজ সহজ হবে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, এই সময় নিয়মিত পেয়ারা খেতে পারেন। কারণ পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ছাড়াও অন্য ভিটামিন পাওয়া যায়। এছাড়া শরীরে সঠিক পরিমাণে ভিটামিন পেতে আপেল ও বেদানা খেতে পারেন।

সূত্রঃ সমকাল