রামুতে পাহাড় নিধন বন্ধে প্রশাসন ও বন বিভাগের অভিযানঃ নিধনকারিদের ছত্রভঙ্গ করতে ৫ রাউন্ড গুলি বর্ষণ, আটক ২

সোয়েব সাঈদঃ
রামুতে নির্বিচারে পাহাড় নিধন বন্ধে উপজেলা প্রশাসন ও বন বিভাগের যৌথ অভিযান চালানো হয়েছে। অভিযান চলাকালে পাহাড় নিধনকারিদের ছত্রভঙ্গ করতে ৫ রাউন্ড গুলি চালানো হয়েছে। এসময় পাহাড় কাটায় জড়িত ২ জনকে আটক করা হয়। মঙ্গলবার (১০ মার্চ) রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের পানেরছরা রেঞ্জের বলিপারা এলাকায় এ অভিযান চালান রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা এবং বন বিভাগের কর্মকর্তারা ।

এ ঘটনায় আটককৃতরা হলেন, রামুর দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের চেইন্দা কাইম্যারঘোনা এলাকার আবদুল ওয়াদুদের ছেলে আবদুল হালিম (৩০) এবং বলিপাড়ার মো. আলমের ছেলে মো. শহিদ (২৭)। অভিযানে বন বিভাগের পানেরছরা রেঞ্জ কর্মকর্তা আব্দুল মান্নান, অন্যান্য ফরেষ্টার, রামু থানার এসআই মো. ফারুক, রামু উপজেলার ভূমি অফিসের সার্ভেয়ার মো. শহিদুল হাসান উপস্থিত ছিলেন।

পানেরছরা রেঞ্জ কর্মকর্তা আব্দুল মান্নান অভিযানে পাহাড় নিধনকারিরা সংঘবদ্ধ হওয়ার চেষ্টা করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে ৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়া হয়। এতে তারা ছত্রভঙ্গ হয়। এ ঘটনায় আটক দুজনকে ভ্রাম্যমান আদালত ২ বছর করে কারাদÐ দেন। তিনি আরো জানান, ওই এলাকায় ইতিপূর্বেও এ ধরনের অভিযান চালিয়ে মাটি কাটা ও সরবরাহে ব্যবহৃত গাড়ি এবং অন্যান্য যন্ত্রপাতি জব্দ করা হয়।

রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা জানিয়েছেন, পাহাড় নিধনকারিদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। জড়িত কাউকে ছাড় দেয়া হবে না।