শিক্ষাপ্রতিষ্ঠানে মাতৃভাষা দিবস পালনের নির্দেশ

অনলাইন ডেস্কঃ
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশনা দেয়া হয়।

এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংলিশ মিডিয়াম স্কুল ও মাদরাসাগুলোতে যাতে দিবসটি যথাযথভাবে উদযাপন করা হয়, সে বিষয়ে বিশেষভাবে তত্ত্বাবধায়ন করতে বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়।

মন্ত্রণালয় সূত্র জানায়, সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, মাদরাসা শিক্ষা অধিদফতর ও কারিগরি শিক্ষা অধিদফতর এবং কারিগরি শিক্ষাবোর্ডকে এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে, মাদরাসাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশনাসহ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। নির্দেশনা অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করতে দেশের সব মাদরাসার অধ্যক্ষ বা সুপার এবং গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতির কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

সূত্রঃ জাগোনিউজ