আইসিসির বিশ্বকাপ একাদশে বাংলাদেশের ৩ ক্রিকেটার, অধিনায়ক আকবর

ক্রীড়া ডেস্কঃ
প্রথমবারের মতো আইসিসির অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা জিতেছে বাংলাদেশ। আকবর আলীর ক্ষুরধার নেতৃত্ব দেখেছে ক্রিকেট বিশ্ব। এই আকবরকে অধিনায়ক করেই বিশ্বকাপের চূড়ান্ত একাদশ বেছে নিয়েছে আইসিসি।

সেই একাদশে আকবরসহ সুযোগ পেয়েছেন বাংলাদেশের ৩ ক্রিকেটার। বাকি দুজন হলেন-মিডল অর্ডার ব্যাটসম্যান শাহাদাত হোসেন আর মাহমুদুল হাসান জয়।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের শিরোপা জয়ের অন্যতম কারিগর অধিনায়ক আকবর আলী। দলকে শুধু নেতৃত্বই দেননি, ফাইনালের মতো স্নায়ুচাপের ম্যাচে মাথা ঠান্ডা রেখে ব্যাটিং করেছেন। দলের বিপর্যয়ে হাল ধরা আকবর ৪৩ রান করেই জিতেছেন ফাইনালসেরার পুরস্কারও।

উইকেটের পেছনে গ্লাভস হাতেও দুর্দান্ত ছিলেন আকবর। টুর্নামেন্টে মোট ছয়টি ডিসমিসাল করেছেন। তাই আইসিসির বিশ্বকাপসেরা একাদশের অধিনায়ক হিসেবে তার নামটি দেখে অবাক হওয়ার কিছু নেই।

তবে দল শিরোপা জিতলেও বিশ্বকাপের সেরা ৫ ব্যাটসম্যান আর বোলারের মধ্যে ছিলেন না কোনো বাংলাদেশি। সেক্ষেত্রে আর কেউ সুযোগ পাবেন কি না, সেটি নিয়ে সন্দেহ ছিল।

আইসিসি অবশ্য রান আর উইকেটের হিসেব না দেখে দলে অবদান রাখার বিষয়টিকে আমলে এনেছে বেশি। প্রথমবারের মতো বাংলাদেশকে ফাইনালে তোলার পেছনে বড় কৃতিত্ব ছিল মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়ের। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে অসাধারণ সেঞ্চুরি করেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান আছেন আইসিসির একাদশে।

সুযোগ পাওয়ার আরেক ব্যাটসম্যান শাহাদাত হোসেন প্রায় প্রতি ম্যাচেই ছিলেন ধারাবাহিক। ছয় ইনিংসের মধ্যে তিনটিতেই অপরাজিত ছিলেন তিনি। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে করেন অপরাজিত ৪০ রান, তার আগে কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ৭৪ রানে নটআউট ছিলেন এই ব্যাটসম্যান।

আসরে রানার্সআপ হওয়ায় ভারতেরও ৩ জন ক্রিকেটার রয়েছেন একাদশে। এছাড়া আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ থেকে ২ জন করে এবং শ্রীলঙ্কা থেকে ১ জন ক্রিকেটার একাদশে ঠাঁই পেয়েছেন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২০ আসরের সেরা একাদশ
যশস্বী জাসওয়াল (ভারত), ইবরাহিম জাদরান (আফগানিস্তান), রাভিন্দু রাসান্থা (শ্রীলঙ্কা), মাহমুদুল হাসান জয় (বাংলাদেশ), শাহাদাত হোসেন (বাংলাদেশ), নিম ইয়ং (ওয়েস্ট ইন্ডিজ), আকবর আলী (অধিনায়ক ও উইকেটরক্ষক, বাংলাদেশ), শফিকউল্লাহ ঘাফারি (আফগানিস্তান), রবি বিষ্ণু (ভারত), কার্তিক ত্যাগি (ভারত), জায়ডেন সিলস (ওয়েস্ট ইন্ডিজ)।

দ্বাদশ ক্রিকেটার : আকিল কুমার (কানাডা)।

জাগোনিউজ