স্ট্রেসের কারণে বাড়ে ত্বকের অসুখ, বলছেন বিশেষজ্ঞরা

লাইফস্টাইল ডেস্কঃ
শারীরিক কিংবা মানসিক হোক না কেন, স্ট্রেস আধুনিক ব্যস্ত জীবনের একটি অনিবার্য অংশ। এর শুরু যদিও মন দিয়ে, তবে এর প্রভাব এতটাই শক্তিশালী যে পুরো শরীরকে প্রভাবিত করে। পারিবারিক সমস্যা সংক্রান্ত নানা চাপ সামলে নেয়া অনেকটা সহজ তবে, আসল সমস্যাটি শুরু হয় এই চাপ ক্রনিক হয়ে উঠলে। দীর্ঘস্থায়ী চাপ আপনার প্রতিরোধ ক্ষমতা, পাচনতন্ত্র, বিপাক এবং হরমোনকে বিপর্যস্ত করে দিতে পারে। পাশাপাশি এটি স্থূলত্ব, হার্টের সমস্যা, আলঝাইমারস, ডায়াবেটিস, হতাশা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং হাঁপানির মতো রোগের মূল কারণ হিসেবেও কাজ করতে পারে।

স্ট্রেস এবং ত্বকের নানা অসুখে মধ্যে একটি সরাসরি যোগসূত্র রয়েছে। আর এই বিষয়টি সম্পর্কে খুব কম লোকই সচেতন। যদি কখনো কখনো আপনার ত্বক অত্যধিক শুকনো মনে হয় বা আপনার মুখে র্যাশ লক্ষ্য করেন তবে এসবের পিছনে স্ট্রেস অন্যতম কারণ হতে পারে।

আপনি কি জানেন যে কোনো বড় ঘটনার আগে আপনার ত্বকে যেসব সমস্যা দেখা যায়, তা স্ট্রেসের কারণে হতে পারে? দীর্ঘস্থায়ী চাপের কারণে ত্বকের যে সাধারণ সমস্যাগুলো দেখা দিতে পারে তা হলো, র্যাশ বা ব্রণ। যা কোনো কাজের সাক্ষাৎকারের আগে বা কিছু ব্যক্তিগত সমস্যার কারণে দেখা দিতে পারে। আপনি যদি ইতিমধ্যে সোরিয়াসিস বা রোসেসিয়ার মতো ত্বকের সমস্যায় ভুগে থাকেন তবে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

কলম্বিয়া এশিয়া হাসপাতালের চর্ম বিশেষজ্ঞ ডাঃ কুসুমিকা কনক বলেন, ‘স্ট্রেস এবং ত্বকের সমস্যা বিভিন্নভাবে একে অপরের সাথে সরাসরি যুক্ত।’ তিনি ব্যাখ্যা করেন ‘যখন কেউ স্ট্রেসে ভোগেন, তখন দেহ অ্যাড্রেনালিন এবং ফ্রি র্যাডিক্যালগুলো প্রকাশ করে যা ত্বকের সংবেদনশীলতা এবং প্রতিক্রিয়া বাড়ায়। এভাবে স্ট্রেস শুধু ত্বকের সমস্যা তৈরিই করে না, বরং এটি আরও বাড়িয়ে তোলে’।

যদি আপনি ইতিমধ্যেই ত্বকের সমস্যায় ভুগে থাকেন তবে স্ট্রেস দূর করার প্রক্রিয়া আরও দীর্ঘ হতে পারে। এটি অনেক সময় পরিস্থিতি আরও খারাপ করে তোলে। এমনকি এটি আপনার নখ এবং চুলে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

জিন বক্সের প্রতিষ্ঠাতা জেনেটিক বিশেষজ্ঞ প্রণব আনাম বলেন, অবিচ্ছিন্ন ও দীর্ঘমেয়াদী চাপও ত্বকের বার্ধক্য বাড়িয়ে তুলতে পারে। তিনি আরও বলেন, ‘যেকোনো ধরণের ত্বকের সমস্যায় ভুগছেন হয় এমন জনসংখ্যার প্রায় ১০ শতাংশের মধ্যে ত্বকের অবস্থার ক্ষেত্রে জেনেটিক প্রবণতা থাকে, যেমন দীর্ঘমেয়াদী মানসিক চাপ এর উপর প্রভাব ফেলে।’

ত্বকে স্ট্রেসের প্রভাব কমানোর সহজ উপায়:

স্ট্রেস যদিও অনাকাঙ্ক্ষিত একটি বিষয়, তবে অযৌক্তিক নয়। আপনি এ থেকে পালাতে পারবেন না, তবে নিজেকে শান্ত রেখে সমস্ত পরিস্থিতি সামলে নিতে পারবেন। স্ট্রেস থেকে ত্বকের ক্ষতি এড়াতে এই কাজগুলো করুন-

* এমনকি যদি আপনি ক্লান্ত হয়ে পড়েন, কাজের চাপে ভীষণ ব্যস্ত থাকেন তবে আপনার ত্বকের যত্ন নিন। সময় নেই বলে ত্বকের যত্নে অবহেলা করা আপনার পক্ষে ক্ষতিকর হতে পারে।

* আপনার স্ট্রেস লেভেল পরিচালনা করার অন্যতম সেরা উপায় হলো যোগ বা ধ্যানের অনুশীলন। সেজন্য শত ব্যস্ততার মাঝেও কিছুটা সময় বের করুন।

* আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো ঘুম। আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য এবং স্ট্রেসের স্তরটি পরিচালনা করতে ৭-৮ ঘণ্টা একটি ভালো মানের ঘুম গুরুত্বপূর্ণ।

সূত্রঃ জাগোনিউজ