এসএসসির প্রথম দিনে অনুপস্থিত সাড়ে ৫ হাজার, বহিষ্কার ৫

অনলাইন ডেস্কঃ
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রথম দিনেই প্রায় সাড়ে পাঁচ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় পাঁচ জন বহিষ্কার হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ থেকে সোমবার (৩ ফেব্রুয়ারি) এসব তথ্য জানানো হয়েছে।

এসএসসি পরীক্ষার প্রথম দিনে সাধারণ আট বোর্ডে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি-প্রথম পত্র এবং মাদরাসা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ জানায়, প্রথম দিনের পরীক্ষায় সারা দেশে পাঁচ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা পাঁচজন। তবে প্রথম দিনে কোনো শিক্ষক বহিষ্কারের ঘটনা ঘটেনি। এ দিন সারা দেশে ১০টি বোর্ডের অধীনে তিন হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা ছিল।

জানা যায়, সাধারণ আট বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছিল সব চেয়ে বেশি। এ বোর্ডে অনুপস্থিত ছিল ১৮২৫ পরীক্ষার্থী। তবে এ শিক্ষা বোর্ডের আওতায় কোনো শিক্ষার্থী বহিষ্কার হয়নি।

দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৪০০ জন। অসদুপায় অবলম্বন করায় দুইজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে এ বোর্ডে। এরপরে রয়েছে বরিশাল বোর্ড। এ বোর্ডে ৬৫৩ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। বহিষ্কার একজন।

এছাড়া, সিলেটে ৩৫৮, দিনাজপুরে ৪৭০ জন, বহিষ্কার একজন, কুমিল্লায় ৪৯৯ জন, যশোরে ৫৩৬ জন, বহিষ্কার একজন, ময়মনসিংহে ৩৫২ জনসহ মোট ৫ হাজার ৪৪৭ জন অনুপস্থিত ও পাঁচ জনকে বহিষ্কার করার হয়েছে। তবে মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের হিসেব পাওয়া যায়নি।

উল্লেখ্য, ৩ ফেব্রুয়ারি শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

সূত্রঃ জাগোনিউজ