রামুর কানারাজার গুহায় ভোরের কাগজ কক্সবাজার পরিবারের মিলনমেলা

সোয়েব সাঈদ, রামুঃ
রামুর কানারাজার গুহায় ভোরের কাগজ পরিবার কক্সবাজার এর পিকনিক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩১ জানুয়ারি) এ আয়োজনে অংশ নেন রামুর সাংবাদিক ও কবি-সাহিত্যিকরাও।

সকাল থেকে দুপুর পর্যন্ত ভোরের কাগজের জেলা ও উপজেলা প্রতিনিধিরা মোটর সাইকেল শোভাযাত্রাসহকারে রামুর ৮ টি দৃষ্টিনন্দন পর্যটন স্পট পরিদর্শন করেন। এসবের মধ্যে ছিলো, লামারপাড়া বৌদ্ধ বিহার, অফিসেরচর কাপ্টেন হিরাম কক্সের বাংলো, রামকুট বনাশ্রম বৌদ্ধ বিহার, জগৎজ্যোতি চিলড্রেন ওয়েলফেয়ার হোম, রাজারকুল বোটানিক্যাল গার্ডেন, রামু সেনানিবাস, জোয়ারিয়ানালা উত্তর মিঠাছড়ি ১০০ ফুট সিংহ শয্যা বৌদ্ধ মূর্তি সম্বলিত বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্র ও বাংলাদেশ বন শিল্প উন্নয়নের কর্পোরেশন পরিচালিত বৃহত্তম রাবার বাগান।

পরিদর্শনকালে জগৎজ্যোতি চিলড্রেন ওয়েলফেয়ার হোমের শিশু শিক্ষার্থীরা অতিথিদের সম্মানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এসময় প্রতিষ্ঠানটির পক্ষে পরিচালক শানু বড়ুয়া ও আবাসিক পরিচালক রিটা মালাকার শুভেচ্ছা বক্তব্য রাখেন।

জুমার নামাজের পর রাবার বাগান বাংলো থেকে শোভাযাত্রা কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা এলাকায় অবস্থিত ঐতিহাসিক কানারাজার গুহার উদ্দেশ্যে রওনা দেয়। সেখানে গুহা পরিদর্শন ও মধ্যাহ্নভোজ শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক কবি এম সুলতান আহমদ মনিরী। দৈনিক ভোরের কাগজ এর রামু প্রতিনিধি কামাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, দৈনিক ভোরের কাগজ এর কক্সবাজার প্রতিনিধি সৈয়দুল কাদের। এতে অনুভূতি ব্যক্ত করেন, দৈনিক ভোরের কাগজ এর উখিয়া প্রতিনিধি গফুর মিয়া চৌধুরী, চকরিয়া প্রতিনিধি মেজবাউল হক, পেকুয়া প্রতিনিধি শাখাওয়াত হোসেন সুজন, মহেশখালী প্রতিনিধি বশির উল্লাহ, কুতুবদিয়া প্রতিনিধি এম আবদুল মান্নান।

এছাড়া স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে দৈনিক পূর্বকোণ ও সকালের কক্সবাজার প্রতিনিধি নীতিশ বড়ুয়া, নাইক্ষ্যংছড়ি প্রেস ক্লাবের সভাপতি শামীম ইকবাল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম কাজল, দৈনিক ইনকিলাব এর রামু সংবাদদাতা এম আবদুল্লাহ আল মামুন, দৈনিক আমাদের সময় ও দৈনিক কক্সবাজার প্রতিনিধি সোয়েব সাঈদ, দৈনিক হিমছড়ির রামু প্রতিনিধি ওবাইদুল হক নোমান, দৈনিক কক্সবাজার প্রতিদিন এর রামু প্রতিনিধি মো. নাছির উদ্দিন, দৈনিক আমাদের কক্সবাজার এর রামু প্রতিনিধি আবদুল মালেক সিকদার, সাবেক মেম্বার আজিজুল হক, শিক্ষক তারেক মোহাম্মদ ইকবাল, সমাজসেবক মোহাম্মদ আবদুল্লাহ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এর কর্মকর্তা জসিম উদ্দিন, দৈনিক আলোকিত উখিয়া’র রামু প্রতিনিধি কপিল উদ্দিন, বাংলাদেশ যুব সংসদ রামু উপজেলা শাখার সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন রুবেল, শিক্ষার্থী নুরুল হাকিম ও ফয়সাল। অনুষ্ঠানে সাংস্কৃতি পর্বে রম্যভূমি রামুকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন, কবি এম সুলতান আহমদ মনিরী।

আলোচনা পর্বে ভোরের কাগজ প্রতিনিধি ও অন্যান্য অতিথিরা বলেন, রামুকে দেখে তাঁরা বিষ্মিত। এখানকার ইতিহাস ও নৈসর্গিক সৌন্দর্য সবাইকে মুগ্ধ করার মতো। একারনে পরিবারের সবাইকে নিয়ে এখানে বাববার আসার ইচ্ছা পোষন করেন তাঁরা। রামুর পর্যটনের সবচেয়ে আকর্ষন হতে পারে কানারাজার গুহা। এটি খনন এবং যাতায়াতের সড়কটি দ্রæত সংস্কার করা হলে এখানে পর্যটকদের উপস্থিতি অনেক বেড়ে যাবে।