জাতীয় প্রয়োজনে হাম রুবেলা ক্যাম্পেইনেও স্বাস্থ্যকর্মীদের সহযোগীতায় সচেতন মহলকে এগিয়ে আসতে হবে- রামু স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ নোবেল কুমার বড়ুয়া

প্রেস বিজ্ঞপ্তিঃ
কক্সবাজারের রামু স্বাস্থ্য বিভাগ এর মাঠ কর্মীদের মাসিক কর্মমূল্যায়ন সভায় রামু স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ নোবেল কুমার বড়ুয়া বলেন স¤প্রতি অনুষ্ঠিত জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের মত জাতীয় হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০ এর সফল বাস্তবায়নে সচেতন মহলকে এগিয়ে আসতে হবে। তিনি ভিটামিন এ প্লাস ক্যাম্পইন সফলতায় স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানিয়ে বলেন শিশুরা হচ্ছে জাতির ভবিষ্যৎ কর্ণধার, সুস্থ সবল জাতি গঠনে শিশুদের সেবায় স্বাস্থ্যকর্মীরা নিবেদিত প্রাণকর্মী হিসেবে কাজ করছে। শিশুদেরকে স¤প্রসারিত টিকাদান কর্মসূচীর আওতায় টিকা দিয়ে সুরক্ষিত করা হলেও পাশর্^বর্তী দেশের মানুষের সংস্পর্শে অসুস্থ হতে পারে সেই উদ্দেশ্যেই হাম রুবেলা ক্যাম্পইন।

এ ক্যাম্পইনে (০৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশু) ১ম পর্যায়ে (তারিখ ২৯ ফেব্রæয়ারী-৫ মার্চ /স্কুল, মাদ্রাসা, মক্তব-শিশুশ্রেণি থেকে ৪র্থ শ্রেণি বা সমপর্যায়ের /৯ মাস-৫ বছরের কম বয়সী) শিশুদেরকে টিকা দেয়া হবে।

২য় পর্যায়ে ০৭ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত সকল ইপিআই টিকাকেন্দ্রে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী) সকল শিশুকে এই টিকা দেয়া হবে।
ইতিমধ্যেই এম.আর (হাম-রুবেলা) ক্যাম্পেইন-২০২০ সফলভাবে বাস্তবায়নের লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এক সপ্তাহের মধ্যেই শিশুদের রেজিষ্ট্রেশন সম্পন্ন করা হবে।

১৯ জানুয়ারী রামু হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত সকাল ও বিকেলে দুটি পৃথক সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য পরিদর্শক বিপ্লব বড়ুয়া (ইনচার্জ), স্বাস্থ্যপরিদর্শক মোহাং আলম, স্যানিটরী ইন্সপেক্টর মাহতাব উদ্দীন, সঞ্চালক ছিলেন এমটিইপিআই আলী আকবর, পরিসংখ্যানবিদ শৈবাল সেন, সহঃ স্বাস্থ্য পরিদর্শক অরিন্দ্র বড়ুয়া, দুলাল বড়ুয়া, স্বপন ভট্টাচার্য, গোলাম আকবর, সিএইচসিপি জাফর আলম, সিএইচসিপি এস.এম রেজাউল করিম, পিংকী শর্মা, রুপা বড়ুয়া, সিএইচসিপি খোকন দাশ, সাকেত উল্লাহ, স্বাস্থ্য সহকারী এনামুল হক, মোহাং নজরুল ইসলাম, নুরুল আমিন, আহমদ উল্লাহ, আশুতোষ শীল, স্বপন পাল প্রমুখ।

সকালে অনুষ্ঠিত সভায় সকল স্বাস্থ্য পরিদর্শক, সহঃস্বাস্থ্যপরিদর্শক, সিএইচসিপিগণ উপস্থিত ছিলেন। বিকেলে এ ব্যাপারে স্বাস্থ্য সহকারী ও এমসিএইচ ওয়ার্কারদের নিয়ে পৃথকভাবে সভা অনুষ্ঠিত হয়।