চট্টগ্রাম বোর্ডে কমেছে এসএসসি পরীক্ষার্থী

অনলাইন ডেস্কঃ
চলতি বছরের ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৭শ ৭৭ জন কমেছে।

দুই বছর আগে জেএসসিতে শিক্ষার্থী পাসের হার কম থাকায় এর প্রভাব এবার পড়েছে বলে জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

পরিসংখ্যানও এই দাবিকে সমর্থন করছে।

আগামি ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে সারাদেশে শুরু হতে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অংশ নিচ্ছে মোট এক লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী।

আর ২০১৯ সালে বোর্ডের এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪৯ হাজার ৮৬৭।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ৭৮ হাজার ২৮৫ জন। আর ছাত্র ৬৫ হাজার ৮০৫ জন।

গত বছর ৮১ হাজার ১০৮ জন ছাত্রী এবং ৬৮ হাজার ৭৫৯ জন ছাত্র পরীক্ষা দিয়েছিলেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “২০১৬ সালে যারা জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল তারা ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

“২০১৭ সালের জেএসসি উত্তীর্ণরা এবার এসএসসি পরীক্ষার্থী। ২০১৭ সালে জেএসসিতে পাসের হার অন্য বছরের তুলনায় কম ছিল।”

শিক্ষাবোর্ডের তথ্য অনুসারে, ২০১৬ সালের জেএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ৭৫ শতাংশ। কিন্তু ২০১৭ সালে পাসের হার কমে দাঁড়ায় ৮১ দশমিক ১৭ শতাংশে।

২০১৬ সালে জেএসসি পরীক্ষায় পাস করেন এক লাখ ৬২ হাজার ৫২৪ জন। ২০১৭ সালে জেএসসি পরীক্ষায় পাস করেন এক লাখ ৪৬ হাজার ৮১৪ জন।

তবে অন্য সব জেলায় কমলেও বান্দরবান জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। বান্দরবান থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৫৫৪ জন। গতবছর ছিল ৪ হাজার ২৮২ জন।

মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৭৬ জন; যা গতবছর ছিল ১ লাখ ৪ হাজার ৩১০ জন।

কক্সবাজার জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৫৫ জন। গতবছর পরীক্ষার্থী ছিল ২১ হাজার ৩৫০ জন।

রাঙ্গামাটি জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৮০৮ জন। গতবছর যা ছিল ৯ হাজার ২৭ জন।

খাগড়াছড়ি জেলা থেকে এসএসসিতে অংশ নিচ্ছে ৯ হাজার ৯৭ জন পরীক্ষার্থী। গতবছর ছিল ১০ হাজার ৭২০ জন।

এবার এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ২৬৮ জন। মানবিক থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৪৫৬ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৬১ হাজার ৩৬৬ জন।

এবার এসএসসিতে অংশগ্রহণকারীদের মধ্যে ১ লাখ ১২ হাজার ৯৯০ জন নিয়মিত, ৩০ হাজার ৯৬৫ জন অনিয়মিত এবং ১৩৫ জন মনোন্নয়ন পরীক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, “পরীক্ষাকেন্দ্র তদারকির জন্য ১০০টির মতো বিশেষ ও সাধারণ পরিদর্শক দল গঠন করা হচ্ছে। সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ২০ জানুয়ারি কেন্দ্র সচিবদের সাথে মত বিনিময় করা হবে।”

পরীক্ষার্থীর সংখ্যা কমলেও এবার কেন্দ্র সংখ্যা ছয়টি বেড়ে হয়েছে ১৯৬টি। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৮টি বেড়ে হয়েছে এক হাজার ৪৮টি।

সূত্রঃ বিডিনিউজ