চট্টগ্রামে ১৩ লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

অনলাইন ডেস্কঃ
বন্দর নগরী ও চট্টগ্রাম জেলার ১২ লাখ ৯৫ হাজার শিশুকে শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

নগরীর ৪১টি ওয়ার্ড এবং ১৪টি উপজেলার মোট ছয় হাজার ১১৮টি কেন্দ্রে ছয় থেকে ৫৯ মাস বয়সী শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান, দুইশ ইউনিয়নের ছয়শটি ওয়ার্ডের মোট চার হাজার ৮৩০টি কেন্দ্রে সাত লাখ ৬৫ হাজার ৪৮৬ শিশুকে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, কেউ যদি ভিটামিন এ ক্যাপসুল নিয়ে অপপ্রচার কিংবা অনভিপ্রেত ঘটনা সৃষ্টির চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীকেও এ বিষয়ে অবগত করা হয়েছে অপপ্রচার করলে আইনী ব্যবস্থা নিতে।

শনিবার ছয় থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, “ভিটামিন ক্যাপসুল নিয়ে অপপ্রচার রোধে আমাদের মনিটরিং টিম ও কন্ট্রোলরুম চালু থাকবে।

“ভিটামিন এ ক্যাপসুল শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে না, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং সর্বোপরি শিশু মৃত্যুর ঝুঁকি হ্রাস করে।”

এদিকে সকালে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) পরিচালিত সদরঘাট জেনারেল হাসপাতালে এক সংবাদ সম্মেলনে সিসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী বলেন, নগরীর ৪১টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী মোট ১২৮৮টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ৮০ হাজার শিশুকে এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় সাড়ে ৪ লাখ ৫০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

শনিবার সকাল নয়টায় নগরীর উত্তর আগ্রাবাদ টিএন্ডটি কলোনি বিদ্যালয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সূত্রঃ বিডিনিউজ