নাগরিকত্ব সংশোধনী আইন অসাংবিধানিক: অমর্ত্য সেন

আন্তর্জাতিক ডেস্কঃ
ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনকে (সিএএ) অসাংবিধানিক বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

মঙ্গলবার বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। সুপ্রিম কোর্টকে আইনটি বাতিল করারও আহ্বান জানান অমর্ত্য সেন।

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বলবৎ করার প্রতিবাদে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে দেশটির পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ ভারতের বহু মানুষ। এমন পরিস্থিতিতে বিষয়টি নিয়ে কথা বললেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেন বলেন, সিএএ অসাংবিধানিক। দেশের শীর্ষ আদালতের উচিৎ এই আইন বাতিল করে দেওয়া।

একই সঙ্গে মোদি সরকারকে সাধারণ মানুষের সমস্যা নিয়ে ভাবনাচিন্তা করার পরামর্শ দেন তিনি।

সিএএ প্রসঙ্গে ইতিহাস টেনে অমর্ত্য সেন বলেন, কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলিতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিষয়টি আলোচিত হয়েছিল। সেখানে স্থির হয়েছিল, ভেদাভেদ করার জন্য ধর্মকে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়।

এ প্রসঙ্গে তিনি বলেন, নাগরিকত্বের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্রে ধর্মীয় ভেদাভেদ জুড়ে দেওয়া যায় না। পাশাপাশি নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়েছেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেন আরও বলেন, গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা শুধু সামাজিক জীবনেই প্রভাব ফেলে না, তা বুদ্ধিবৃত্তির উন্নতির ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়।

এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে, শুধু সিএএ নয়, দিল্লিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে হামলা নিয়েও কথা বলেন অমর্ত্য সেন। তিনি বলেন, যা ঘটছে তাতে তিনি হতভম্ব।

সূত্রঃ সমকাল