রসুন কি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী?

লাইফস্টাইল ডেস্কঃ
চিকিৎসা বিজ্ঞানে গোটা বিশ্ব এগিয়ে গেলেও কিছু কিছু রোগের ক্ষেত্রে এখনো প্রতিষেধক খুঁজে পাননি গবেষকরা। এরকম একটি রোগ হচ্ছে ডায়াবেটিস। এ রোগের চিকিৎসাই হচ্ছে প্রতিরোধ বা নিয়ন্ত্রণে রাখা।

যখন রোগ নিরাময়ের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি কোনো কাজ করে না তখন নির্ভর করতে হয় খাদ্যতালিকার ওপর । যদিও ওষুধের চেয়ে এ পদ্ধতিতে রোগ নিরাময় হতে বেশি সময় লাগে, তারপরও ডায়াবেটিস রোগীদের জন্য এটা বেশ কার্যকরী।

কিছু কিছু খাবার আছে যেগুলি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। এর মধ্যে প্রক্রিয়াজাত খাবার এবং বিকল্প মিষ্টি পানীয় অন্যতম।

আবার এমন কিছু খাবার আছে যেগুলি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়। ২০০৬ সালের এক গবেষণায় দেখা গেছে, সুগন্ধ ও স্বাদযুক্ত রসুন রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেয়। এতে থাকা ভিটামিন বি ছিক্স কার্বোহাইড্রেট বিপাকে সাহায্য করে। এছাড়া এতে বিদ্যমান ভিটামিন সি রক্তে শর্করার মাত্রা সহনীয় পর্যায়ে রাখতে ভূমিকা রাখে।

ডায়াবেটিসের কারণে সৃষ্ট হৃদরোগজনিত জটিলতা দূর করতেও রসুন সাহায্য করে। ২০১৪ সালের এক গবেষনা বলছে, রসুন রক্তচাপ নিয়ন্ত্রণেও বেশ কার্যকরী।

এসব ছাড়াও গবেষণায় দেখা গেছে, রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হৃৎপিণ্ড সুস্থ রাখতে রসুনের তুলনা নেই। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান ক্যান্সারের সেল বৃদ্ধি প্রতিরোধ করে। এ ছাড়া টাইপ টু ডায়াবেটিসের ভালো প্রতিরোধক হওয়ার পাশাপাশি গোটা শরীরকে সুস্থ রাখতে ভূমিকা রাখে রসুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সূত্রঃ সমকাল