জাতিসংঘের ৭৪তম অধিবেশনে যা করবেন শেখ হাসিনা

অনলাইন ডেস্কঃ
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন শুরু হয়েছে ১৭ সেপ্টেম্বর। এই অধিবেশনে যোগদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছাবেন। এ উপলক্ষে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন- জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। সঞ্চালনা করেন মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরে এলাহী মিনা।

এতে জানানো হয়, প্রধানমন্ত্রীর সাথে তার পরিবারের সদস্যদের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী, শিল্পমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, পরিবেশ, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি এবং কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি সফরসঙ্গী হবেন।

মোমেন জানান, বর্তমানে দ্য ভ্যাকসিন এলিয়েন্স নামে পরিচিত সংস্থাটি সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে বাংলাদেশের অভাবনীয় সাফল্য এবং শিশুদের টিকাদান কর্মসূচির নীতি নির্ধারণী কার্যক্রমে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত আগ্রহ এবং কার্যকর নেতৃত্বের স্বীকৃতি স্বরূপ শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ ছাড়া ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশের আয়োজনে একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্ট অনুষ্ঠিত হবে। এতে রোহিঙ্গাদের শিগগিরই তাদের নিজ দেশে ফেরত পাঠাতে মুসলিম বিশ্বসহ জাতিসংঘের বিভিন্ন গুরুত্বপূর্ণ সদস্য রাষ্ট্রের সহযোগিতা ও করণীয় বিষয়ে আলোচনা করা হবে।

২৬ সেপ্টেম্বর ইউনিসেফ আয়োজিত একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে শেখ হাসিনা অংশগ্রহণ করবেন। এতে প্রধানমন্ত্রীকে চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ সম্মাননা প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতিসংঘ মহাসচিব, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত রানী ম্যাক্সিমা, বিল গেটস, আইসিসি-এর চিফ প্রসিকিউটর, প্রধান নির্বাহীসহ বিভিন্ন দেশের রাষ্ট্র/সরকার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিয়ে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

এবারের অধিবেশন চলাকালে ২৫ সেপ্টেম্বর ওয়াল স্ট্রিট জার্নালের ফ্রন্টিয়ার মার্কেট এডিটর ডেন কিলার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎকার নেবেন।

এছাড়া ২৭ সেপ্টেম্বর দ্য ওয়াশিংটন পোস্টের ইসহান ঠারনও শেখ হাসিনার সাক্ষাৎকার নেবেন।

সূত্রঃ জাগোনিউজ