কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের জাতীয় শোক দিবস পালন

প্রেস বিজ্ঞপ্তিঃ
১৫ আগস্ট, জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ। দিনটি স্মরণ উপলক্ষে ভোরে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে পরিষদের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

বিকালে পরিষদের কার্যালয়ে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় পরিষদের কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, শোকাবহ ১৫ আগস্ট, জাতির ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত দিন। দিনটি আমাদের জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিন জাতি হারিয়েছে তার গর্ব, আবহমান বাংলা ও বাঙালির প্রাণপুরুষ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

এ দিনে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্ক লেপন করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী কর্মকর্তা আর ক্ষমতালিপ্সু কতিপয় রাজনীতিক। রাজনীতির সঙ্গে সামান্যতম সম্পৃক্ততা না থাকা সত্ত্বেও বঙ্গবন্ধু পরিবারের নারী-শিশুরাও সেদিন রেহাই পায়নি ঘৃণ্য কাপুরুষ এই ঘাতকচক্রের হাত থেকে। সেদিন বঙ্গবন্ধুর সঙ্গে আরও প্রাণ হারান তার সহধর্মিণী, তিন ছেলেসহ পরিবারের ১৮ জন সদস্য। বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।

আলোচনার সভার শুরুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।