‘বোলার সাকিবের সেরাটা উপযুক্ত ম্যাচের জন্য’

ক্রীড়া ডেস্কঃ
ব্যাটসম্যান সাকিব আল হাসান এখন এবারের বিশ্বকাপে রান স্কোরারদের চূড়ায়। স্পিনার সাকিব? সফল তিনি এখানেও, যদিও নিজের সেরাটা দেখাতে পারেননি এখনও। তবে বাংলাদেশের স্পিন কোচ সুনীল যোশীর বিশ্বাস সময় হলেই জ্বলে উঠবে বোলার সাকিব।

এবারের আসরে এখনও পর্যন্ত ৩ ইনিংসে ৮৬.৬৬ গড়ে ২৬০ রান করেছেন সাকিব। বৃহস্পতিবার ভারত-নিউ জিল্যান্ড ম্যাচ পর্যন্ত সফলতম ব্যাটসম্যান তিনিই। বল হাতে এই তিন ম্যাচে সাকিব নিয়েছেন তিন উইকেট।

প্রথম দুই ম্যাচে দুর্দান্ত বোলিং করেছিলেন সাকিব। তবে তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১০ ওভারে দিয়েছেন ৭১ রান। তিন ম্যাচের সার্বিক চিত্রে অবশ্য খারাপ ছিল না বোলার সাকিবের পারফরম্যান্স।

তবে স্পিন কোচের মতে, সাকিবের সেরাটা এখনও বাকি, যেটা জমিয়ে রাখা আছে সঠিক সময়ের জন্য।

“আমাদের সবার চাওয়া, তার সেরাটা জমা থাকুক উপযুক্ত ম্যাচের জন্য।”

তিন ম্যাচে বাংলাদেশের স্পিন আক্রমণের সার্বিক পারফরম্যান্সে অবশ্য দারুণ খুশি যোশী। ৩ ম্যাচে ৫ উইকেট নিয়েছেন মিরাজ। ইংলিশ কন্ডিশনে তার বোলিংয়ের কার্যকারিতা নিয়ে টুর্নামেন্টের আগে সংশয় থাকলেও এখনও পর্যন্ত দলের সেরা স্পিনার তিনিই। ওভারপ্রতি রান দিয়েছেন ৫.২৬ করে, এই সময়ে যে কোনো বিবেচনায় যা দুর্দান্ত। স্পিন কোচের মনে ধরেছেন মোসাদ্দেক হোসেনের বোলিংও।

“স্পিন কোচ হিসেবে আমাদের স্পিনারদের বোলিং দেখাটা ছিল তৃপ্তির। এখানে বোলিং করা প্রতিটি বোলারের জন্যই কঠিন চ্যালেঞ্জ। আমাদের স্পিনাররা এই চ্যালেঞ্জ দারুণভাবে সামলেছে।”

“সাকিব ও মিরাজ ভালো করেছে। মোসাদ্দেকও ভূমিকা রেখেছে উল্লেখযোগ্য অবদানে। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেই সবচেয়ে ভালো প্রমাণ দেখা গেছে। বিনা উইকেটে ১০০ রান ছিল ওদের। ডানহাতি দুই ব্যাটসম্যান ছিল, যারা খুবই ভালো। মোসাদ্দেক ও মিরাজ এসে তাদের বিপক্ষেও খুব ভালো করেছে।”

বিশ্বকাপে এখনও পর্যন্ত সার্বিকভাবে পেসারদের দাপটই বেশি। উইকেট সংগ্রহের শীর্ষ পাঁচে নেই কোনো স্পিনার। তবে বাংলাদেশ দলে স্পিনই বোলিংয়ের মূল শক্তি। যোশীর বিশ্বাস, স্পিনারদের ভূমিকা রাখার সুযোগ থাকবে।

“আমাদের বোলিং ইউনিটে স্পিন খুবই গুরুত্বপূর্ণ। স্পিন আমাদের মূল শক্তি। আমি নিশ্চিত, আবহাওয়া যদি খুব বাগড়া না দেয়, আমাদের স্পিনারদের ভূমিকা রাখার সুযোগ আসবে আরও।”

সূত্রঃ বিডিনিউজ