ওয়াশিংটনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপ আজ

অনলাইন ডেস্কঃ
ওয়াশিংটনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ‘পার্টনারশিপ ডায়ালগ’ বা অংশীদারিত্ব সংলাপ আজ সোমবার অনুষ্ঠিত হবে। সংলাপটিই দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে নিয়মিত আলোচনার সর্বোচ্চ ফোরাম হিসেবে বিবেচিত হয়। সংলাপে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ডেভিড হেল নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেবেন।

এবারের সংলাপে ইরান ও উত্তর কোরিয়া ইস্যু নিয়ে সুনির্দিষ্ট আলোচনার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে এবারের সংলাপে কিছুটা নতুন মাত্রা যোগ হচ্ছে। এর আগের সংলাপগুলোতে আলোচ্যসূচিতে না থাকলেও এ ইস্যু তুলেছে যুক্তরাষ্ট্র। এ ইস্যুতে যুক্তরাষ্ট্র নিজেদের অবস্থান ব্যাখ্যা করে বাংলাদেশের সমর্থন চেয়েছে। বাংলাদেশের পক্ষ থেকেও ব্যাখ্যা তুলে ধরা হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক ও জ্বালানি অবরোধ আরোপ করেছে। অন্যদিকে পরমাণু অস্ত্রমুক্ত করা প্রসঙ্গে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সংলাপ ভেস্তে গেছে। এ ধরনের পরিস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্রনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ অবস্থান তুলে ধরা হবে বলে সূত্র জানায়।

সূত্র আরও জানায়, এবারের সংলাপে রোহিঙ্গা সংকট মোকাবেলা এবং যৌথ বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণের বিষয়টি গুরুত্ব পাবে। এ ছাড়া নিরাপত্তা সহযোগিতা, আঞ্চলিক ও বৈশ্বিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। এর আগে গত ২৯ এপ্রিল ঢাকায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়।