চাঁদ দেখতে সর্বাধুনিক টেলিস্কোপ গবেষণাগার করছে সৌদি!

ধর্ম ডেস্কঃ
চাঁদ দেখা নিয়ে জটিলতা নিরসনে খুব শিগগিরই এবার উন্নত প্রযুক্তির সহায়তা গ্রহণ করতে যাচ্ছে সৌদি আরব। সর্বাধুনিক প্রযুক্তির টেলিস্কোপ স্থাপনের মাধ্যমে চাঁদ দেখার প্রক্রিয়াকে আরো সহজ করতে এ উদ্যোগ নিয়েছে তারা। খবর টাইমস অব ইন্ডিয়া।

সৌদি বাদশাহর একান্ত সহকারী ইয়াসিন মালিকি গত শুক্রবার স্থানীয় সংবাদ মাধ্যমকে বলেন, ‘আগামী রমজান থেকে পবিত্র নগরী মক্কার ঐতিহ্যবাহী সুউচ্চ ‘ক্লক টাওয়ার’-এ সর্বাধুনিক উচ্চ ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ স্থাপন করে তাকে চাঁদ পর্যবেক্ষণাগার হিসেবে ব্যবহার করা হবে।

তিনি বলেন, ‘মক্কা টাওয়ারে টেলিস্কোপ স্থাপন করে চাঁদের সন্ধান করা হবে। আর তাতে সহজেই রোজা ও ঈদের চাঁদ দেখার কাজ সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, ‘চাঁদ দেখার ব্যাপারে মুসলিম বিশ্বের প্রথম পর্যবেক্ষণাগার হিসেবে এটি মহাকাশ গবেষণা সংস্থাগুলোকেও সহযোগিতা করবে।

উল্লেখ্য যে, চাঁদের সঙ্গে ইসলাম ও মুসলমানদের অনেক ইবাদতের সম্পর্ক সুগভীর। চাঁদ দেখার ওপর নির্ভর করে রমজানের ফরজ রোজা রাখা, শাওয়ালে ঈদ-উল-ফিতর উদযাপন এবং জিলহজ মাসে ঈদ-উল-আজহা এবং হজ সম্পাদন করা।

এ চাঁদ দেখা নিয়ে বিশ্বব্যাপী অনেক সময় দেখা দেয় জটিলতা। সৌদি আরবে স্থাপিত উচ্চ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক টেলিস্কোপ গবেষণাগারটি ইসলামের ইবাদতগুলো পালনে জটিলতাকে নিরসনে সহায়ক হবে।

সূত্রঃ জাগোনিউজ