আম ওজন বাড়ায় নাকি কমায়?

লাইফস্টাইল ডেস্কঃ
মধুমাসের মধু ফল আম। এর পুষ্টিগুণ যেমন রয়েছে তেমনি রয়েছে সত্যি মিথ্যা অপবাদ।

অনেকেই বলেন আম খেলে ওজন বাড়ে। তবে ওজন কমাতেও যে সহায়ক সেই বিষয়ে কেউ বলেন না।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে আম আদৌ ওজন কমায় কিনা সে বিষয়ে জানানো হল।

আম ওজন কমায়: অস্বাস্থ্যকর খাবারের বদলে আম খাওয়া বাড়তি ক্যালরি গ্রহণ থেকে বিরত রাখে এবং ওজন কমায়।

২০০৮ সালের ‘নিউট্রিশন রিসার্চ’য়ে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায় যারা বেশি ফল খায় তারা অন্যাদের তুলনায় দ্রুত ওজন কমাতে পারেন। গবেষণায় অনুযায়ী ছয় মাস পর দেখা যায়, যারা বেশি ফল খেয়েছেন তারা অন্যদের তুলনায় (যারা ফল খায় নি) ০.৩ কেজি ওজন বেশি কমাতে সক্ষম হয়েছেন।

কম ক্যালরি সম্পন্ন: বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যে সব ফলে প্রতি গ্রামে অল্প ক্যালরি সরবারহ করে তা ওজন কমানোর জন্য বেশি কার্যকর। আমে প্রতি গ্রামে ০.৬ ক্যালরি থাকে। তাই একে কম-ঘনত্বের ফল বলা যায়।

আঁশ: আম উচ্চ আঁশ সম্পন্ন ফল যা ওজন কমাতে বেশ কার্যকর। ২০০৬ সালে মার্চ মাসে ‘নিউট্রিশন’য়ে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, আঁশ পেট ভরাভাব বাড়ায় এবং পুষ্টি যেমন- চর্বি ও কার্বোহাইড্রেটের শোষণের হার কমায়। এক কাপ আমে ২.৬ গ্রাম আঁশ থাকে যা দৈনিক চাহিদার ১০ শতাংশ।

আম বিটা ক্যারোটিন সমৃদ্ধ, যা ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়াও ক্যালরি শোষণের ক্ষেত্রে আম খুব ভালো কাজ করে।

ক্যালরি: অতিরিক্ত আম খাওয়া মোটেও ওজন কমাতে সক্ষম নয়। তাও ওজন কমাতে আম খেতে চাইলে অস্বাস্থ্যকর খাবারের পরিবর্তে আম খেতে পারেন। ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা ও কম ক্যালরি সমৃদ্ধ খাবার খান। আম এবং অন্যান্য কম ঘনত্বের ফল ও সবজি খেতে পারেন এগুলো ক্যালরি গ্রহণের হার কমিয়ে ওজন কমাতে সাহায্য করে

প্রতিদিন আম খাওয়া কেবল ওজন কমায় না এটা ত্বক উজ্জ্বল ও মসৃণ করে।

সূত্রঃ বিডিনিউজ