মুখে নাছোড়বান্দা দাগ? জেনে নিন দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্কঃ
মিষ্টি মেয়ে অনুসূয়া। শারীরিক সৌন্দর্যের কারণে আলাদা করেই সবার নজর কাড়ে সে। কিন্তু ইদানিং নষ্ট হতে শুরু করেছে তার মুখের সৌন্দর্য। কারণ সেই পুরনো শত্রু- ব্রণ! ব্রণ একসময় ভালো হয়ে গেলেও তার দাগ যেন নাছোড়বান্দা। সেই দাগ তাড়াতে কত কী ক্রিম কেনা হলো, এমনকি ছুটলো পার্লারেও। কিন্তু কাজের কাজ কিছুই হলো না।

অনুসূয়ার মতো এমন সমস্যায় ভুগছেন অনেকেই। কিন্তু ত্বকের এই নাছোড়বান্দা দাগ তাড়াতে কাজে লাগাতে পারেন ঘরোয়া কিছু উপায়। নিয়মিত কিছুদিন ব্যবহার করলেই দাগ উধাও হয়ে যাবে।

নারিকেল তেল
এক চাচামচ কোল্ড-প্রেসড নারিকেল তেল হালকা গরম করে নিন। মুখ পরিষ্কার করে সারা মুখে মাসাজ করুন। তেলটা ধুয়ে ফেলবেন না, ত্বকে শুষে যেতে দিন। প্রতিদিন লাগালে নারিকেল তেল স্কার টিস্যু নিরাময় করে দাগ মিলিয়ে যেতে সাহায্য করবে।

অ্যালো ভেরা জেল
অ্যালো ভেরার পাতা কেটে চামচ দিয়ে জেলটা বের করে নিন। ভালো করে ঘেঁটে পাতলা করে নিন। এবার মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মুছে তারপর জেলটা দাগের উপর আলতো করে লেপে দিন। আপনার কাজ শেষ। জেলটা ধীরে ধীরে ত্বকে শুষে যাবে। পরপর কয়েকদিন দুই-তিনবার করে লাগালেই দেখবেন দাগ ফিকে হয়ে আসছে।

অ্যাপল সাইডার ভিনিগার
এক চাচামচ অ্যাপল সাইডার ভিনিগার আর এক চা চামচ পানি একসঙ্গে মিশিয়ে নিন। তুলোয় করে মিশ্রণটা নিয়ে পরিষ্কার মুখে দাগের উপর লাগান। মিনিট দশেকের মধ্যেই শুকিয়ে যাবে। তখন আর একবার মুখ ধুয়ে নিন। প্রতিদিন লাগাতে হবে।

লেবুর রস
একচামচ টাটকা পাতিলেবুর রস লাগবে। মুখ পরিষ্কার করে নিয়ে পাতিলেবুর রসে তুলো ডুবিয়ে দাগের উপর লাগান। দশ মিনিট রেখে কোমল ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর স্বাভাবিক ব্লিচিং গুণ দাগ তুলে দেবে, ভিটামিন সি কোলাজেন তৈরিতেও সাহায্য করবে যাতে দাগ হালকা হয়ে যাবে।

মধু
মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। এবার গরম পানিতে তোয়ালে ডুবিয়ে নিংড়ে নিয়ে সেই তোয়ালে মুখের উপর কয়েক মিনিট চেপে ধরে থাকুন যাতে সব রোমছিদ্র খুলে যায়। এরপর মুখে মধু লাগিয়ে দশ মিনিট রাখুন। দশ মিনিট পর বরফঠান্ডা পানিতে ধুয়ে নিন। প্রতিদিন লাগাতে হবে।

সূত্রঃ জাগোনিউজ