বান্দরবানে মারমাদের সাংগ্রাই উৎসব শুরু

পাহাড়বার্তা ডেস্কঃ
পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণ করে নিতে বান্দরবানে চার দিনব্যাপী মারমা জনগোষ্ঠীর বর্ষবরণ উৎসব সাংগ্রাই শুরু হয়েছে। শনিবার সকালে উৎসবকে ঘিরে স্থানীয় রাজার মাঠ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং।

এ সময় মন্ত্রী বলেন, বান্দরবান জেলায় সম্প্রীতি নিয়ে কোনো সমস্যা নেই । এখানে সম্প্রীতি এবং বন্ধুত্বের কোনো সমস্যাই নেই। আমরা খুবই ভালো আছি, শান্তিতে আছি। সকল দল, সকল মত নির্বিশেষে আমরা সামনের দিনগুলোতে আরও এগিয়ে যাবো।

পরে মারমা-চাকমা-ত্রিপুরা-মুরংসহ ১১টি সম্প্রদায়ের বিভিন্ন বয়সের হাজারো নারী-পুরুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয় । শোভাযাত্রায় অনেকে নিজস্ব ঐতিহ্যর পোশাক পরিধান করে হাতে মোরগ, মুখোশ, বাঁশি, ঘুড়ি, হাতি প্ল্যাকার্ড নিয়ে অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদারসহ ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর নেতারা উপস্থিত ছিলেন।

শোভাযাত্র শেষে ইহকাল ও পরকালে সুখ-শান্তি লাভের জন্য বয়স্কদের উদ্দেশ্যে বয়স্ক পূজা করেন সকলে।

উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কোকোচিং জানান, আগামীকাল বিকেলে বুদ্ধমূর্তি স্নান অনুষ্ঠান এবং ১৫ ও ১৬ তারিখ বিকেলে একে অপরের গায়ে পানি ছিটিয়ে নিজেদেরকে শুদ্ধ করে নেবেন মারমা জনগোষ্ঠীর যুবক-যুবতীরা।