স্মার্টফোন থেকে চোখ রক্ষার তিন উপায়

লাইফস্টাইল ডেস্কঃ
প্রতিদিন জরুরি কারণে অথবা ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় সময় কাটাতে স্মার্টফোনের টাচস্ক্রিনে ঘনঘন চোখ রাখতেই হয় আমাদের। আমেরিকায় এক জরিপে জানা গেছে, প্রতি তিনজন পূর্ণ বয়স্কের মধ্যে একজন প্রতিদিন ১০ ঘন্টারও বেশি সময় মোবাইল ফোনের টাচস্ক্রিন ব্যবহার করেন। এছাড়া শিশুরাও টাচস্ক্রিনে আসক্ত হয়ে পড়ায় বড়দের মতো তাদেরও চোখের নানা সমস্যা দেখা দিচ্ছে। ডিউক ইউনিভার্সিটি আই সেন্টারের চক্ষু বিশেষজ্ঞ প্রিয়া গুপ্তা জানান, আমরা যখন স্মার্টফোন অতিরিক্ত ব্যবহার করি, তখন আমাদের চোখের পাতা কম পিটপিট করে। আর সে কারণে চোখ চুলকায়, জ্বলে ও অস্বস্তিবোধ হয়। গত ৫ বছরে চক্ষুরোগীর সংখ্যা তুলনামূলকভাবে বেড়ে গেছে জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এর কারণ বেশি স্মার্টফোন ব্যবহার করা। এ পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেও জানিয়েছেন অনেক বিশেষজ্ঞ। তবে দ্রুতগতির জীবনে স্মার্টফোন ছাড়া চলাই যেন অসম্ভব। এ অবস্থায় আমাদের চোখও রক্ষা করা জরুরি। স্মার্টফোন থেকে আমাদের চোখ রক্ষা করার তিনটি সহজ উপায় জেনে নিন।

আমেরিকার ন্যাশনাল আই ইনস্টিটিউটের বিশেষজ্ঞ ডাক্তার র‌্যাচেল বিশপ বলেছেন, মোবাইলের স্ক্রিন থেকে চোখ রক্ষায় বিশ-বিশ-বিশ কৌশল অবলম্বন করলে উপকার পাওয়া যায়। মোবাইল টাচস্ক্রিন

ব্যবহারের ক্ষেত্রে প্রতি ২০ মিনিট পর ২০ ফুট দূরে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। এতে করে মস্তিষ্ক যেমন অবসর পাবে, তেমনি চোখের মাংসপেশিগুলোও স্বস্তি পাবে।

ডাক্তার গুপ্তা বলেছেন আমরা অতিরিক্ত টাচস্ক্রিনে তাকিয়ে থাকার কারণে চোখে যে ক্লান্তি আসে, তা দূর করতে বারবার চোখ পিট পিট করলে বেশ উপকার পাওয়া যাবে।

শেষ একটি সহজ উপায় হচ্ছে, টাচস্ক্রিনের আলো আপনার চোখের জন্য সহনীয় পর্যায়ে রাখা। আপনার স্মার্টফোন, ট্যাবলেট, টিভি ও কম্পিউটারের ব্যাকগ্রাউন্ড ব্রাইটনেস কমিয়ে রাখুন। এতে করে চোখের যন্ত্রণা বা অস্বস্তি কমবে বলেই জানান ডাক্তার গুপ্তা।

তথ্যসূত্র : হেলথ ডট কম