সরকারি কলেজে ১৯১ প্রভাষক নিয়োগ

শিক্ষা ডেস্কঃ
৩৭তম বিসিএস পরীক্ষার ফলের ভিত্তিতে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) ক্যাডার (সাধারণ শিক্ষা) পদে ১৯১ প্রার্থীকে নিয়োগ দেয়া হয়েছে। এসব প্রার্থীকে শিক্ষা ক্যাডারে প্রভাষক পদে নিয়োগ দেয়া হয়।

সোমবার (১ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ৩৭তম বিসিএস পরীক্ষার মাধ্যমে শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ ১৯১ জনকে দেশের বিভিন্ন সরকারি কলেজে নিয়োগ দেয়া হচ্ছে। তাদের প্রভাষক পদে যোগদান করা হবে। নিয়োগপ্রাপ্তদের বুনিয়াদি প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। যোগদানের পরবর্তী দুই বছর শিক্ষানবিস হিসেবে গণ্য হবে। এ সময়ে যদি চাকরিতে বহাল থাকার অনুপযোগী বলে বিবেচিত হন তবে কোনো কারণ দর্শানো ছাড়াই ওই প্রার্থীকে চাকরি থেকে অপসারণ করা হবে।

প্রশিক্ষণ সাফল্যের সঙ্গে সমাপনী, বিভাগীয় পরীক্ষায় উত্তীর্ণ এবং শিক্ষানবিসকাল সন্তোষজনক হলেই তাকে চাকরিতে স্থায়ী করা হবে। মোট ১১টি শর্তে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের নিয়োগ দেয়া হয়েছে।

নিয়োগপ্রাপ্তদের মধ্যে- বাংলায় ২০ জন, রাষ্ট্রবিজ্ঞানে ১৭, প্রাণিবিদ্যায় একজন, ইংরেজিতে ১৩, অর্থনীতিতে ১৫, দর্শনে ১৭, ইতিহাসে ১৮, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে পাঁচজন, সমাজকল্যাণে দু’জন, পদার্থ বিজ্ঞানে দু’জন, উদ্ভিদবিদ্যায় চারজন, কৃষিবিজ্ঞানে তিনজন, মনোবিজ্ঞানে পাঁচজন, হিসাববিজ্ঞানে ২০, ব্যবস্থাপনায় ২১, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে তিনজন, সংস্কৃততে দু’জন, পরিসংখ্যানে তিনজন, গণিতে ১৩, কম্পিউটারে পাঁচজন এবং গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে দু’জন প্রভাষক রয়েছেন।