রামুতে জাতীয় যক্ষা দিবস পালিত

দর্পণ বড়ুয়াঃ
বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দমুখর পরিবেশে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শনিবার ২৩ মার্চ জাতীয় যক্ষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে এক বিশাল র‌্যালী রামু হাসপাতাল থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষামুক্ত বাংলাদেশ গড়ার’ এই প্রতিপাদ্য নিয়ে হাসপাতাল মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামু উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মিছবাহ উদ্দীন আহমদ। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রাক ম্যানেজার আবু আবু আহমদ, স্বাস্থ্য পরিদর্শক বিপ্লব বড়ুয়া, মোহাং আলম, দর্পণ বড়ুয়া, ফার্মাসিষ্ট সমর শর্মা, স্যানিটারি ইনিস্পেক্টর মাহতাব উদ্দিন,ব্রাক পি.ও বৈশাখী শর্মা, ম্যাকপ্রো চাকমা, তাছলিমা আকতার, টিএলসিএম আশীষ নেহারা প্রমুখ।

সভায় জানানো হয় তিন সপ্তাহের বেশি কাশিজ্বর, কাশির সাথে কফ এবং মাঝে মাঝে রক্ত বের হওয়া, ওজন কমে যাওয়া, বুকে ব্যথা, দুর্বলতা ও ক্ষুধামন্দা ইত্যাদি ফুসফুসের যক্ষ¥ার প্রধান উপসর্গ।

উল্লেখ্য, প্রতিবছর ২৪ মার্চ য²া দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু রামুতে উপজেলা নির্বাচন উপলক্ষে সাধারন ছুটি ঘোষিত হওয়ায় একদিন আগে যক্ষা দিবস পালন করা হয়।