থাইরয়েডের কার্যকারিতা বাড়ানোর খাবার

লাইফস্টাইল ডেস্কঃ
খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে থাইরয়েড সম্পর্কিত সমস্যা দূর করা না গেলেও অন্তত ধীর করা যায়।

হাইপারথাইরয়ডিজম ও হাইপোথাইরয়ডিজম নামক দুই ধরনের থাইরয়েডের সমস্যা দেখা যায়; বিশেষ করে এই অঞ্চলের নারীদের মধ্যে।

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে থাইরয়েড সম্পর্কিত সমস্যা কমাতে পারে এরকম কয়েকটি খাবারের তালিকা এখানে দেওয়া হল।

সবুজ শাকসবজি:
এতে আছে দুটি গুরুত্বপূর্ণ ভিটামিন ও ক্লোরোফিল যা শরীরের কার্যকারিতা বাড়ায় এবং শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে দিয়ে থাইরয়েডের কার্যক্রম ঠিক রাখে। এটা দুর্বলভাব দূরে করে এবং শক্তি বাড়ায় যা থাইরয়েড গ্রন্থির জন্য সহায়ক।

সামুদ্রিক সবজি:
এগুলো আয়োডিন সমৃদ্ধ এবং থাকে নানান প্রাকৃতিক খনিজ উপাদান। থায়রয়েড গ্রন্থির কার্যকারিতা বাড়াতে শরীরে থাইরক্সিন অত্যাবশ্যক এবং এটা গঠনে আয়োডিন সাহায্য করে।

প্রোটিন সমৃদ্ধ খাবার:
প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। দইয়ে আছে আয়োডিন এবং প্রোবায়োটিক যা থাইরয়েডের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ডিম উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাদ্য। এতে আছে জিংক যা থাইরয়েডের কার্যকারিতার ভারসাম্য বজায় রাখতে অত্যাবশ্যক।

যেসব খাবার এড়িয়ে চলতে হবে
গ্লুটেইন ও অন্যান্য পরিশোধিত কার্বোহাইড্রেইট এড়াতে হবে। শষ্য-জাতীয় খাবার যা আঁশ সমৃদ্ধ, সেগুলো খাওয়া বাড়তে হবে। যতটা সম্ভব সয়া-ধর্মী খাবার এড়িয়ে চলতে হবে। চিনি ও কড়া ভাজা খাবার একদমই খাওয়া যাবে না। পরিষ্কার ও ভালো খাবার খাওয়ার অভ্যাস গড়লে শরীর থেকে দুষিত পদার্থ বের করে দিতে সাহায্য করবে।