উপজেলা নির্বাচন : আইনশৃঙ্খলা সমন্বয় সেল গঠন

অনলাইন ডেস্কঃ
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হয়েছে। ১৭ থেকে ১৮ মার্চ এ সেল তাদের কার্যক্রম পরিচালনা করবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-২ এর সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান সই করা এক নথি থেকে এ তথ্য জানা যায়।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে এ সেলে আরও থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা, পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সুপার/ অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তা, বিজিবি/ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)/ আনসার ও ভিডিপি/ উপ-পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তা।

১৮ মার্চ অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন উপলক্ষে গঠিত এ সেলের কাজ হবে ভোটের একদিন আগে থেকে নির্বাচনের পরদিন পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবহিত করা; সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদের নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাত করা; ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করা; ব্যালট পেপারসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ ও ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং কর্মকর্তাদের সহায়তা প্রদান করা। এ ছাড়াও রিটার্নিং কর্মকর্তা, জননিরাপত্তা বিভাগ, পুলিশ বিভাগ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ স্থাপন করবে এ সেল।