র‍্যাংকিংয়ে ৬ ধাপ এগোলেন মাহমুদউল্লাহ

ক্রীড়া ডেস্কঃ
দলের অবস্থা শোচনীয়, দুই ম্যাচেই হেরেছে ইনিংস ব্যবধানে। তবে ব্যাট হাতে ঠিকই দুই ম্যাচে লড়াই করেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। হ্যামিল্টনে প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে খেলেছেন ক্যারিয়ারসেরা ১৪৬ রানের ইনিংস, ওয়েলিংটনের দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৬৭ রানের আরেকটি ইনিংস।

সবমিলিয়ে চলতি সিরিজে বাংলাদেশীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ২৪৮ রান এসেছে মাহমুদউল্লাহর ব্যাট থেকে। যার পুরস্কার তিনি পেয়েছেন আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে। যেখানে তিনি পৌঁছে গিয়েছেন নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে।

ওয়েলিংটন টেস্টের পর করা আপডেটে ছয় ধাপ এগিয়ে ৩৪ নম্বরে উঠে এসেছেন মাহমুদউল্লাহ। তার বর্তমান রেটিং ৫৭৪। এছাড়া তরুণ ওপেনার সাদমান ইসলাম অনিক ৪ ধাপ এগিয়ে উঠেছেন ৯৮ নম্বরে, মোহাম্মদ মিঠুন ৩৫ ধাপ লাফিয়ে চলে এসেছেন ১১৫ নম্বরে।

বাংলাদেশিদের মধ্যে টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে যথারীতি সবার ওপরে তামিম ইকবাল। ৬৩২ রেটিং নিয়ে তার অবস্থান ২৫তম। এছাড়া ৬০৪ রেটিং নিয়ে সাকিব আল হাসান ২৯ এবং ৫৮৮ রেটিং নিয়ে মুশফিকুর রহীম অবস্থান করছেন ৩২ নম্বরে।

সিরিজের প্রথম দুই ম্যাচেই বাংলাদেশকে ইনিংস ব্যবধানে হারিয়ে নিউজিল্যান্ডের ক্রিকেটাররাও দিয়েছে বড়সড় লাফ। ছয় ধাপ এগিয়ে বোলারদের র‍্যাংকিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন নেইল ওয়াগনার। আরেক বাঁহাতি ট্রেন্ট বোল্ট এগিয়েছেন এক ধাপ, অবস্থান করছেন ৭ নম্বরে।

এছাড়া ব্যাটসম্যানদের মধ্যে নিজের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সর্বোচ্চ ৭৭৮ রেটিং নিয়ে ৫ নম্বরে উঠেছেন হেনরি নিকলস। ক্যারিয়ারের চতিউর্থ ডাবল সেঞ্চুরি করা রস টেলর ১১ ধাপ এগিয়ে অবস্থান করছেন ১৩ নম্বরে।