উপজেলা পর্যায়ের মাদরাসায় স্থাপিত হবে আইসিটি ল্যাব

অনলাইন ডেস্কঃ
দেশের প্রতিটি উপজেলায় দুটি করে মাদরাসায় আইসিটি ল্যাব স্থাপন করবে সরকার। জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্বাচিত দুটি প্রতিষ্ঠানের তথ্য আগামী ১৩ মার্চের মধ্যে মাদরাসা অধিদফতরে পাঠাতে বলা হয়েছে। রোববার (১০ মার্চ) মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় প্রতিটি উপজেলায় দুটি করে মাদরাসায় আইসিটি ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও আইসিটি ল্যাব স্থাপন করা হয়নি সেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উন্নয়নের কথা বিবেচনা করে আইসিটি ল্যাব স্থাপনের উদ্যোগ নেয়া হয়। গত ৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদফতরে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের প্রতিটি উপজেলায় দুটি করে মাদরাসা নির্বাচন করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য অধিদফতরে আগামী বুধবারের (১৩ মার্চ) মধ্যে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

মাদরাসা নির্বাচনে কয়েকটি শর্ত দিয়েছে অধিদফতর। যেসব মাদরাসায় আইসিটি ল্যাব নেই তবে বিদ্যুৎ সংযোগ রয়েছে এবং একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত -সেসব মাদরাসা নির্বাচন করে তথ্য পাঠাতে বলা হয়েছে। প্রতি উপজেলার নির্বাচিত দুইটি মাদরাসার নাম, মোট শিক্ষার্থী সংখ্যা, আলাদাভাবে ছাত্র ও ছাত্রী সংখ্যা, একাডেমিক স্বীকৃতিপ্রাপ্তির তারিখ ও প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে যোগাযোগের জন্য তার মোবাইল নম্বর ও ই-মেইলের ঠিকানা মাদরাসা শিক্ষা অধিদফতরে পাঠাতে হবে।