শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহিদ দিবস পালনের নির্দেশ

অনলাইন ডেস্কঃ
বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংলিশ মিডিয়াম স্কুল এবং মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়ের অনুষ্ঠিত এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশনা দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। অধিদপ্তরগুলো থেকে নোটিস জারি করে শহিদ দিবস উদযাপনে ব্যবস্থা গ্রহণ করতে প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব দৈনিক শিক্ষাকে জানান, গত ১৫ জানুয়ারি অনুষ্ঠিত আন্ত:মন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায়, জেলা উপজেলা পর্যায়ে সব শিক্ষা প্রতিষ্ঠান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিন শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সব শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের যথানিয়মে ও সঠিক মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, এ দিন জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে মাদরাসা, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান যাতে দিবস উদযাপন করে সে বিষয়ে বিশেষভাবে তত্ত্বাবধান করতে বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে। প্রতিষ্ঠানগুলো শহিদ দিবসের কর্মসূচি প্রণয়ন করে দিবসটি উদযাপনের ব্যবস্থা গ্রহণ করে সে বিষয়েও মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়।

মন্ত্রণালয় সূত্র জানায়, সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। অধিদপ্তরগুলো প্রতিষ্ঠান প্রধান ও মাঠপর্যায়ের কর্মকর্তাদের ইতিমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, গত ৩ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাওয়া গেছে। এ বিষয়ে আজ ১২ ফেব্রুয়ারি একটি নোটিস জারি করেছে শিক্ষা অধিদপ্তর। নোটিসে প্রতিষ্ঠানগুলোকে শহিদ দিবসে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে সব শিক্ষা প্রতিষ্ঠানে স্ব স্ব কর্মসূচি প্রণয়ন করে দিবসটি উদযাপনের ব্যবস্থা করতে বলা হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশনাসহ শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একটি চিঠি আমরা পেয়েছি। নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে গত ২৪ জানুয়ারি দেশের সব জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।