রামুতে প্রশিক্ষিত যুবগোষ্ঠিকে নোঙর এর চেক বিতরণকালে ইউএনও লুৎফুর রহমানঃ প্রশিক্ষণের মাধ্যমে বেকার জনগোষ্ঠিকে স্বাবলম্বী হতে হবে

সোয়েব সাঈদঃ
রামু উপজেলা নির্বাহী অফিসার মো. লুৎফুর রহমান বলেছেন, প্রশিক্ষণের মাধ্যমে বেকার জনগোষ্ঠিকে স্বাবলম্বী হতে হবে। শিক্ষিত-বেকার জনগোষ্ঠির কর্মসংস্থান সৃষ্টি হলেই দেশ উন্নতির পথে আরো এগিয়ে যাবে। অন্যের কাছে চাকরির জন্য ধর্ণা না দিয়ে নিজেকেই কর্মসংস্থান সৃষ্টির জন্য সবাইকে ভূমিকা রাখতে হবে। বর্তমানে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থা ছাত্র-ছাত্রী এবং বেকার জনগোষ্ঠিকে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রশিক্ষণের কোন বিকল্প নেই।

রামুতে কম্পিউটার, সেলাই প্রশিক্ষণ, নার্সারি এবং সবজি চাষে প্রশিক্ষিত যুব জনগোষ্ঠিকে অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে কক্সবাজার জেলার জনগনের সামাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ প্রকল্পের আওতায় ইপসা সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় বেসরকারি সংস্থা নোঙর কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত ২১ জন যুব লিডারকে ১০ হাজার টাকা করে মোট ২ লাখ ১০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

বুধবার (১৩ ফেব্রæয়ারি) দুপুরে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আয়োজিত অর্থ সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান ও সাংবাদিক সোয়েব সাঈদ।

বেসরকারি সংস্থা নোঙর এর ফিল্ড ফ্যাসিলিটিটেটর মোহাম্মদ জুবাইদের সঞ্চালনায় অনুষ্ঠানে ইপসা কক্সবাজার জেলার ফোকাল পার্সন মোহাম্মদ হারুন, হিসাব রক্ষক নিজামুল হক, বেসরকারি সংস্থা নোঙর এর রামু উপজেলা প্রকল্প কর্মকর্তা বিশ^জিৎ ভৌমিক, হিসাব রক্ষক হেফাজ উদ্দিন, ফিল্ড ফ্যাসিলিটিটেটর সাইফুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।

নোঙর এর ফিল্ড ফ্যাসিলিটিটেটর রামু উপজেলা প্রকল্প কর্মকর্তা বিশ^জিৎ ভৌমিক ও মোহাম্মদ জুবাইদ জানান, রামু উপজেলায় তৃণমূল জনপদে উগ্রবাদ-সহিংসতা দূর করে শান্তির বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা নোঙর। এ প্রকল্পের আওতায় রামুর প্রত্যন্ত অঞ্চলে শিক্ষিত ও বেকার যুব জনগোষ্ঠিকে জীবন দক্ষতা ও স্বাবলম্বী করার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এরমধ্যে কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ, নার্সারি, সবজি চাষ অন্যতম। এসব প্রশিক্ষণে অংশগ্রহনকারিদের আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী করার লক্ষ্যে এ অর্থ সহায়তা দেয়া হয়েছে।

উল্লেখ্য, ইপসা-সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় এবং দাতা সংস্থা জিসার্ফ এর অর্থায়নে রামু উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা নোঙর।