বিদ্যালয়ে তিন মাস পরপর নতুন ক্লাস ক্যাপ্টেন

অনলাইন ডেস্কঃ
ফার্স্টবয় বা বেছে বেছে শুধু ভালো শিক্ষার্থীদের ক্লাস ক্যাপ্টেনের দায়িত্ব না দিয়ে প্রতিটি শ্রেণিতে একসঙ্গে তিন-চারজনকে ক্যাপ্টেন মনোনীত করে তাদের তিন মাস পরপর দায়িত্ব নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

শিক্ষার্থীদের নেতৃত্বের গুণাবলি বিকশিত করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সোমবার দেশের সরকারি-বেসরকারি স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ নির্দেশনা দেয়। সেখানে বলা হয়েছে, শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি, সময় সচেতনতা, দায়িত্ববোধ ও পরিস্কার-পরিচ্ছন্নতা বোধ তৈরি করার জন্য ক্যাপ্টেনদের ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে, ক্লাসে বার্ষিক পরীক্ষায় যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে, তাদেরকেই শুধু সারা বছরের জন্য ক্লাস ক্যাপ্টেনের দায়িত্ব দেওয়া হয়। ফলে বেশিরভাগ শিক্ষার্থীর মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হওয়ার সুযোগ থাকে না।’

নির্দেশনায় আরও বলা হয়, এখন থেকে অন্য শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকাশের জন্য শিক্ষকের তত্ত্বাবধানে প্রতি শ্রেণিতে একসঙ্গে তিন-চারজন শিক্ষার্থী ক্লাস ক্যাপ্টেনের দায়িত্ব পাবে এবং প্রতি তিন মাস অন্তর পর্যায়ক্রমে ক্যাপ্টেন পরিবর্তন করতে হবে। মাউশি বলছে, পরিস্কার-পরিচ্ছন্নতা গুণগত শিক্ষার অপরিহার্য অঙ্গ। প্রতি বৃহস্পতিবার শিক্ষার্থীরা এই পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিকল্পনা ও পরিচালনা করবে এবং শিক্ষকরা এ কাজে সহযোগিতা করবেন।

স্কুল পর্যায়ে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, মিলাদ, বিদায় অনুষ্ঠান, বিতর্ক প্রতিযোগিতা, পাঠ্যপুস্তক উৎসব, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, জাতীয় শিশু দিবস, জাতীয় শোক দিবসসহ অন্য জাতীয় দিবসের অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনা এবং সঞ্চালনা শিক্ষার্থীদের দিয়ে করানোরও নির্দেশনা দিয়েছে মাউশি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সব উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদের সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের এ চিঠি পাঠানো হয়েছে।