মুশফিক-সৌম্যকে হারিয়ে চাপে বাংলাদেশ

ক্রীড়া ডেস্কঃ
সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৯ ওভারে ৪৫/৪।

মুশফিককে ফেরালেন বোল্ট

অনেক বিপদের ত্রাতা মুশফিকুর রহিমকে এবার বেশিক্ষণ টিকতে দিলেন ট্রেন্ট বোল্ট। বোল্ড করে কিপার ব্যাটসম্যানকে ফেরালেন বাঁহাতি এই পেসার।

অষ্টম ওভারে বোল্টের একটি বাউন্সার আঘাত হানে মুশফিকের হেলমেটে। তারপর থেকে ভালোই করছিলেন তিনি। তবে ওভারের শেষ বলটি কাট করার চেষ্টায় স্টাম্পে টেনে এনে বোল্ড হয়ে যান মিডল অর্ডারের অন্যতম এই ভরসা।

৭.৬ ওভারে বাংলাদেশের স্কোর ৪২/৩। ক্রিজে সৌম্য সরকারের সঙ্গী মোহাম্মদ মিঠুন।

টিকলেন না লিটনও

তামিম ইকবালের পর দ্রুত বিদায় নিলেন অন্য ওপেনার লিটন দাসও। গতিময় পেসার ম্যাট হেনরির বলে বোল্ড হয়ে ফিরে গেছেন এই তরুণ

অফ স্টাম্পের বাইরে পড়ে সুইং করে ভেতরে ঢোকা বল জায়গায় দাঁড়িয়ে খেলতে চেয়েছিলেন লিটন। ব্যাট-প্যাডের ফাঁক গলে বল আঘাত হানে অফ স্টাম্পে। ৮ বলে ১ রান করে ফিরে যান ডানহাতি এই ওপেনার।

৪.১ ওভারে বাংলাদেশের স্কোর ১৯/২। ক্রিজে আত্মবিশ্বাসী সৌম্য সরকারের সঙ্গী অনেক বিপদের ত্রাতা মুশফিকুর রহিম।

শুরুতেই ফিরলেন তামিম

ম্যাট হেনরির করা ম্যাচের প্রথম বলে চার হাঁকিয়ে শুরু করেছিলেন তামিম ইকবাল। বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্টের করা পরের ওভারে ফিরে গেলেন বাঁহাতি এই ওপেনার।

অফ স্টাম্পে পড়ে সুইং করে বেরিয়ে যাওয়া বলে কিপার টম ল্যাথামের গ্লাভসে ধরা পড়েন তামিম। সোজা ড্রাইভ না করে লেগে ঘুরাতে চেয়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ঠিক মতো খেলতে পারেননি, ব্যাটের কানা ছুঁয়ে সহজ ক্যাচ যায় কিপারের কাছে।

৬ বলে ১ চারে ৫ রান করে ফিরেন তামিম। ১.২ ওভারে বাংলাদেশের স্কোর ৫/১। ক্রিজে লিটন দাসের সঙ্গী সৌম্য সরকার।

নিউ জিল্যান্ড একাদশে গাপটিল

চোট কাটিয়ে ওপেনার মার্টিন গাপটিল ফিরেছেন একাদশে। টড অ্যাস্টলের জায়গায় গতিময় পেসার লকি ফার্গুসনকে ফিরিয়েছে নিউ জিল্যান্ড।

নিউ জিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, জিমি নিশাম, হেনরি নিকোলস, রস টেইলর, মিচেল স্যান্টনার।

বাংলাদেশ একাদশে সাব্বির-সাইফ

নিউ জিল্যান্ড সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাব্বির রহমান জায়গা পেয়েছেন একাদশে। পেসার রুবেল হোসেনের জায়গায় অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে বেছে নিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সাইফ উদ্দিন, সাব্বির রহমান।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ম্যাকলিন পার্কে প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিং নিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন।

সাকিবকে ছাড়াই জয়ের আশায় বাংলাদেশ

লড়াইটা অধরাকে ধরার। তবে সেই অভিযান শুরুর আগেই হারাতে হয়েছে সবচেয়ে বড় অস্ত্রকে। দল অবশ্য তাতে ভড়কে যাচ্ছে না। সাকিব আল হাসানকে না পাওয়া বড় ধাক্কা, মানছেন স্টিভ রোডস। তবে বাংলাদেশ কোচের বিশ্বাস, দলের সেরা ক্রিকেটারকে ছাড়াও বাংলাদেশ উপহার দিতে পারে বিস্ময়।

বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে নেপিয়ারে নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

নিউ জিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে কখনোই কোনো সংস্করণে জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। ওয়ানডেতে বাংলাদেশ দারুণ খেলে বলেই এবার আশা ছিল খরা কাটানোর। তবে সেই আশায় বড় ধাক্কা লেগেছে সাকিবের আঙুলের চোটে।

বিশ্বের অন্যতম সেরা এই না থাকলে দলের ভারসাম্য মেলাতেই হিমশিম খেতে হয় অনেক সময়। এবার আক্ষেপটা বেশি প্রতিপক্ষ নিউ জিল্যান্ড বলেও। বরাবরই সাকিবের প্রিয় প্রতিপক্ষ কিউইরা, তাদের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে বেশি রান ও উইকেট, দুটিই সাকিবের। সাকিব না থাকা তাই কত বড় শূন্যতা, খুব ভালো করেই জানা আছে রোডসের। সিরিজ শুরুর আগে নেপিয়ারে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ কোচ তবু শোনালেন আশার গান।