ফ্রিজের দরজায় ডিম রাখা ঠিক না

লাইফস্টাইল ডেস্কঃ
রেফ্রিজারেইটরের দরজায় ডিম থাকলে এর পুষ্টিগুণ ও স্থায়ীত্ব নষ্ট হতে পারে।

ফ্রিজগুলোর দরজার তাকেই ডিম সংরক্ষণের জন্য খোপ দেওয়া হয়। সে কারণে বেশিরভাগ মানুষই ডিম ফ্রিজের দরজার খোপেই রাখেন। তবে পুষ্টিবিজ্ঞান বলছে এই পন্থা ঠিক না।

যে কারণে দরজা বাদ দেওয়া উচিত: বিশেষজ্ঞদের মতে, রেফ্রিজারেইটরের দরজায় তৈরি করা খোপে ডিম রাখা হলে এর পরিপক্কতার প্রক্রিয়া শুরু হয়ে যায় এবং নির্দিষ্ট সময় পর্যন্ত ডিম ভালো থাকেনা।

আসল কারণ: প্রমাণ পাওয়া গেছে যে, যতবার রেফ্রিজারেইটরের দরজা খোলা ও বন্ধ করা হয় তাতে ভেতরের তাপমাত্রার পরিবর্তন হয়। এর ফলে, ডিমের কুসুমের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। ফলে ডিমের পুষ্টিগুণ কমতে থাকে।

বিশেষজ্ঞদের মতামত: পুষ্টিবিদরা মনে করেন, কাঁচা-ডিমের প্রকৃতি ভঙ্গুর এবং অতিরিক্ত তাপমাত্রার পরিবর্তনে এর গুণাগুণে প্রভাব রাখে যা ডিম দ্রুত নষ্ট করে ফেলে।

ডিম রাখার সঠিক জায়গা: ভালো ও দীর্ঘস্থায়ী রাখতে ডিম রেফ্রিজারেটইরের সেলফে রাখা নিরাপদ। এতে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হয় না তাই ডিম ভালো থাকে।

রেফ্রিজারেটরের দরজায় যা সংরক্ষণ করা উচিত: মেয়োনেইজ, কেচাপ, পানির বোতল, সোডা, ফলের রস ইত্যাদি রেফ্রিজারেটরের দরজায় রাখা যায়। তাপমাত্রার হঠাৎ পরিবর্তন এই ধরনের পণ্যের ক্ষতি হয় না।