পাহাড়ের পূর্ণমন্ত্রী বীর বাহাদুর উশৈসিংঃ ব্যাপক উচ্ছ্বাস

হাফিজুল ইসলাম চৌধুরী:
বান্দরবান ৩০০ নং সংসদীয় আসন থেকে ৬ষ্ঠ বারের মতো নির্বাচিত সংসদ সদস্য ও পাহাড়সম জনপ্রিয় নেতা বীর বাহাদুর উশৈসিং অবশেষে পূর্ণমন্ত্রী হলেন।

সোমবার (৭ জানুয়ারি) তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে আনুষ্ঠানিক শপথ গ্রহণ করবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রীর ঘনিষ্টজন হিসেবে খ্যাত নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মো.শফিউল্লাহ ও সহসভাপতি সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী। তাঁরা জানান- মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম বীর বাহাদুর উশৈসিংকে ফোন করে শপথ অনুষ্ঠানে যেতে বলেছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অতীতের সব রেকর্ড ভঙ্গ করে অবিশ্বাস্য জয় পেয়েছে মহাজোট। ইতিমধ্যে এমপিদের শপথ শেষে সংসদ নেতাও বানিয়েছেন নির্বাচিতরা।

এবার মন্ত্রিসভার দিকে নজর ও সরকার গঠনের পালা। এক্ষেত্রে নতুন মন্ত্রিসভায় পুর্ণমন্ত্রী হিসেবে থাকছেন গতবারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এরই মধ্যে বান্দরবানের সাত উপজেলায় মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল শুরু হয়ে গেছে। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানিয়ে সকলেই ব্যাপক উচ্ছ্বাস প্রকাশ করছেন।

কেন না স্বাধীনতার পর থেকে বান্দরবান পার্বত্য জেলা থেকে কেউ পূর্ণমন্ত্রী হননি। বীর বাহাদুর একজন ক্লিন ইমেজের নেতা। দেশব্যাপি তাঁর অত্যন্ত সুনাম রয়েছে।

যদিও প্রতিমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী হওয়ার খবরটি বীর বাহাদুর উশৈসিং নিজেও আন্দাজ করছেন। এই দায়িত্ব পেলে তা তার রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় অর্জন হবে জানিয়ে তিনি মুঠোফোনে বলেন, ‘আজ আমার এই অবস্থানের জন্য এলাকার জনসাধারণের প্রতি আমি কৃতজ্ঞ। তারা আমাকে একজন সাধারণ ঘরের ছেলে থেকে মন্ত্রী বানিয়েছেন। সত্যিই যদি আমি কাল (৭ জানুয়ারি) পূর্ণমন্ত্রী হই, তাহলে তা হবে আমার রাজনৈতিক জীবনে পাওয়া সবচেয়ে বড় উপহার।’