রামুতে অবৈধ ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা

মোঃ নেজাম উদ্দিনঃ
রামুতে অবৈধভাবে নির্মাণাধীন ইটভাটা বন্ধ করে দিল ভ্রাম্যমাণ আদালত। এসময় ওই দায়িত্বরত ম্যানেজারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
শনিবার (১ ডিসেম্বর) দুপুর থেকে বিকাল ৫ টা পর্যন্ত রামুর কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা এলাকায় এ অভিযান চলে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) থোয়াইহ্নলা চৌধুরী। সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব’সহ পুলিশ ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, উখিয়ারঘোনা জ্যাতবন বৌদ্ধ বিহার সংলগ্ন এলাকায় কিছুদিন ধরে লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র ছাড়া এসএসবি থ্রি ব্রিকস (ইউনিট-৩) নামে একটি ইটভাটা নির্মাণের কাজ চালিয়ে আসছিল সদর উপজেলার ইসলামাবাদ ইউসুফের খিল এলাকার মোস্তাক আহমেদ।
আজ (শনিবার) ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান চালায়। এসময় অবৈধভাবে ইটভাটা নির্মাণ ও পাহাড় কাটার অপরাধে ওই ইটভাটার ম্যানেজার ফরিদুল আলমকে আটক করা হয়। পরে তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও অভিযানে একটি শর্ট এস্কাভেটর, একটি ডাম্পার ট্রাক একটি কোদাল ও একটি টব জব্দ করা হয়।

সাইফুল আশ্রাব জানান, অবৈধভাবে নির্মাণ করায় ইটভাটা বন্ধ করে দেওয়া হয়েছে। একজনকে অর্থদণ্ড করা হয়। এটি পর্যবেক্ষণে রাখা হবে। পুনরায় নির্মাণের চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।