আওয়ামী লীগের ১৪ দলীয় জোট শরিকরা পেল ১৩ আসন

অনলাইন ডেস্কঃ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী হতে আওয়ামী লীগের ১৪ দলীয় জোট শরিক দলগুলোর ১৩ জন প্রত্যয়নপত্র পেয়েছেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইতোমধ্যে জানিয়েছেন, জোট শরিকদের জন্য ৬৫ থেকে ৭০টি আসন ছেড়ে দেওয়া হবে।

১৪ দল ছাড়াও এইচ এম এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি এবং এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন বিকল্প ধারাকে আসন ছাড়তে হবে আওয়ামী লীগকে।

তাদের সঙ্গে আসন বণ্টনে সমঝোতা হওয়ার আগে ‘আদর্শিক জোট’ ১৪ দলের শরিকদের প্রত্যয়ন দিল আওয়ামী লীগ।

মঙ্গলবার সকাল থেকে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ১৪ দলের নেতারা একে একে এসে নৌকার মনোনয়নের চিঠি বুঝে নেন।

আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এক নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১৪ দলের শরিকদের এ পর্যন্ত ১৩ জনকে নৌকার মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।”

এদের মধ্যে জাসদ (ইনু) ৩টি আসন, জাসদ (আম্বিয়া) ২টি, ওয়ার্কার্স পার্টি ৫টি, জেপি মঞ্জু ১টি ও তরিকত ফেডারেশন ২টি আসনে মনোনয়ন পেয়েছে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনে, সাধারণ সম্পাদক শিরিন আক্তার ফেনী-১ আসনে ও রেজাউল করিম তানসেনকে বগুড়া-৫ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে।

শিরীন আখতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ পর্যন্ত তিনজনকে দিয়েছে। দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়।”

জাসদের অন্য অংশের সভাপতি শরিফ নুরুল আম্বিয়াকে নড়াইল-১ (কালিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। এই আসনেই আগের দিন দলীয় মনোনয়নের প্রত্যয়নপত্র পেয়েছেন বর্তমান সাংসদ ও স্থানীয় আওয়ামী লীগ নেতা বি এম কবিরুল হক মুক্তি।

আম্বিয়ার পর তাদের দল থেকে চট্টগ্রাম-৮ আসনে নৌকার প্রার্থী হওয়ার প্রত্যয়নপত্র নেন মইনুদ্দিন খান বাদল। জাসদের এই নেতা ওই আসনের বর্তমান সংসদ সদস্য।

শরিফ নুরুল আম্বিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ পর্যন্ত আমাদের দুটি আসন দেওয়া হয়েছে। আশা করি আরও পাব।”

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ঢাকা-৮ আসনে, সাধারণ সম্পাদক ফজলে হাসান বাদশা রাজশাহী-২ আসনে, মোস্তফা লুৎফুল্লাহ সাতক্ষীরা-১ আসনে, টিপু সুলতান বরিশাল-৩ আসনে, ইউনুস আলী ঠাকুরগাঁও-৩ আসনে মনোনয়ন পেয়েছেন।

বাদশা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ পর্যন্ত পাঁচটি আসন আমরা পেয়েছি, আরও বাড়ার সম্ভাবনা আছে।”

ত‌রিকত ফেডা‌রেশনের চেয়ারম্যান সৈয়দ ন‌জিবুল বাশার মাইজভাণ্ডারীকে চট্টগ্রাম-২ এবং ত‌রিকত ফেডা‌রেশ‌নের সদস্য আনোয়ার হো‌সেন খানকে ল‌ক্ষ্মীপুর-১ আস‌ন দেওয়া হয়েছে।

একটি আসন পেয়েছে জাতীয় পার্টি (জেপি); দলটির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু মনোনয়ন পেয়েছেন পিরোজপুর-২ আসনে।

সূত্রঃ বিডিনিউজ