‘নেইমার-এমবাপেকে ছাড়াও শক্তিশালী পিএসজি’

ক্রীড়া ডেস্কঃ
চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে লিভারপুলের বিপক্ষে অনিশ্চিত চোটে পড়া পিএসজির দুই তারকা ফরোয়ার্ড নেইমার ও কিলিয়ান এমবাপে। তবে তাদেরকে ছাড়াই ফরাসি চ্যাম্পিয়নরা যথেষ্ট শক্তিশালী বলে মনে করেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভন ডাইক।

গত মঙ্গলবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিলের ম্যাচে কুঁচকিতে চোট পান নেইমার। একই দিনে উরুগুয়ের বিপক্ষে ম্যাচে কাঁধে ব্যথা পেয়ে মাঠ ছাড়েন ফ্রান্সের এমবাপে।

শনিবার তুলুজের বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচে আক্রমণভাগের এই দুই খেলোয়াড়কে ছাড়াই ১-০ গোলে জয় পায় পিএসজি। বুধবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে নিজেদের পরের ম্যাচে বাংলাদেশ সময় রাত ২টায় ইংলিশ ক্লাব লিভারপুলের মুখোমুখি হবে টমাস টুখেলের দল। ফিটনেস পরীক্ষায় ভালো করলে তবেই এ ম্যাচের দলে ফিরবেন নেইমার ও এমবাপে।

ভন ডাইক অবশ্য নিশ্চিত যে নেইমার ও এমবাপে খেলতে না পারলে পিএসজির হাতে তাদের বিকল্প আছে।

“তাদের দলে অনেক ভাল খেলোয়াড় আছে। তারা (নেইমার ও এমবাপে) খেলে কিনা আমরা দেখব।”

“তারা অবশ্যই দক্ষতা সম্পন্ন খেলোয়াড়। আর আমাদের সেটা সমীহ করা দরকার। কিন্তু তাদের অভাব পূরণ করতে দুর্দান্ত সব খেলোয়াড় পিএসজির আছে।”

“আমাদের নিজেদের ওপর মনোযোগ দিতে হবে। নিশ্চিত করতে হবে যেন আমরা তাদের ওপর চাপ সৃষ্টি করতে প্রস্তুত থাকি। তারা যেন নিজেদের খেলাটা খেলতে না পারে তা নিশ্চিত করার চেষ্টা করতে হবে।”

প্যারিসে স্বাগতিকদের কোনো ছাড় দিতে চায় না লিভারপুল।

“আমরা প্যারিসে জিততে চাই। আমরা একটি ড্রয়ের জন্য সেখানে যাচ্ছি না। আমরা সেখানে ভালো একটা পারফরম্যান্স দেখানো এবং ম্যাচটা জেতার চেষ্টা করার বাইরে কিছু করতে যাচ্ছি না।”

“এটা অবিশ্বাস্য রকমের কঠিন হতে যাচ্ছে কারণ তারা এখন পর্যন্ত ঘরোয়া লিগে অপরাজিত আছে। আর অনেকদিন ধরে ঘরের মাঠে হারেনি।”

কঠিন গ্রুপে দুই দলের জন্যই ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। ৬ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে নাপোলি। সমান পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে লিভারপুল। ৫ পয়েন্ট নিয়ে তিনে আছে পিএসজি। ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা রেড স্টার বেলগ্রেডও ভালোমতোই টিকে আছে নক আউট পর্বে ওঠার লড়াইয়ে।