নির্বাচনে শিক্ষকদের সহযোগিতা চাইল ইসি

অনলাইন ডেস্কঃ
একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীদের সহযোগিতা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের (ইসি) এই নির্দেশনা সংবলিত একটি চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) দেয়া হয়েছে। এখন এই নির্দেশনা সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবে মাউশি।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সারওয়ার হোসেন স্বাক্ষরিত মাউশিতে দেয়া চিঠিতে বলা হয়, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিওর (গণপ্রতিনিধিত্ব আদেশ) ৫ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের কাজে সহায়তা প্রদান সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পর অব্যাহতি না দেয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন। এ ছাড়া আরপিওর ৪৪-ই অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর থেকে ফল ঘোষণার ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্যত্র বদলি না করার বিধান রয়েছে।

এতে বলা হয়, নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এই কর্মকর্তা-কর্মচারীদের সততা, নিষ্ঠা ও নিরপেক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সবার সহযোগিতা প্রয়োজন।