যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত রবার্ট মিলার ঢাকায়

অনলাইন ডেস্কঃ
বাংলাদেশে নতুন নিয়োগ পাওয়া যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ঢাকায় পৌঁছেছেন। রোববার বিকেলে তিনি ঢাকায় পৌঁছান। সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

পরে তিনি যুক্তরাষ্ট্র দূতাবাসের কয়েকজন কর্মকর্তার সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় করেন। খুব শিগগিরি রাষ্ট্রপতির কাছে তার পরিচয় পত্র জমা দিয়ে তিনি দায়িত্বপালন শুরু করবেন বলেও জানায় সূত্র।

জুনে আর্ল রবার্ট মিলারকে বাংলাদেশে রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত করার জন্য মনোনীত করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। পরে জুলাই মাসে সিনটে সাক্ষাতারের মাধ্যমে তার মনোনয়ন চূড়ান্ত হয়। এরপর তার নিয়োগ অনুমোদন করে মার্কিন কংগ্রেস। ১৩ নভেম্বর তিনি ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে শপথ গ্রহনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিয়াউদ্দিনসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বাংলাদেশে দায়িত্বপালন করা সদ্য বিদায়ী রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ও তার আগে দায়িত্বপালন করা ড্যান মজিনা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ মিশনের দায়িত্ব পাওয়ার আগে আফ্রিকার বতসোয়ানায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন আর্ল রবার্ট মিলার।

এর আগে তিনি ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে যোগ দেওয়া এই পেশাদার কূটনীতিক বিভিন্ন সময়ে নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় যুক্তরাষ্ট্র মিশনে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন।