ইতালির সঙ্গে ড্রয়ে গ্রুপ সেরা পর্তুগাল

ক্রীড়া ডেস্কঃ
ম্যাচ জুড়ে পর্তুগালের রক্ষণে চাপ ধরে রেখে একের পর এক আক্রমণ করে গেল ইতালি। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় জালের দেখা পেল না। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়ে উয়েফা নেশন্স লিগে গ্রুপ সেরা হলো বর্তমান ইউরো চ্যাম্পিয়নরা।

সান সিরোয় শনিবার রাতে ‘এ’ লিগে গ্রুপ-৩ এর ম্যাচটি গোলশূন্য ড্র হয়। সেপ্টেম্বরে প্রথম লেগে লিসবনে চারবার বিশ্বকাপ জয়ীদের ১-০ গোলে হারিয়েছিল ফের্নান্দো সান্তোসের দল।

ম্যাচের শুরু থেকে রক্ষণে চাপ বাড়ানো ইতালি চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারতো। কিন্তু অনেক দূর থেকে লরেন্সো ইনসিনিয়ের বুলেট শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। ফিরতি বল কাছ থেকে উড়িয়ে মারেন চিরো ইম্মোবিলে।

৩২তম মিনিটে গতিতে ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে ইম্মোবিলের নেওয়া শট এগিয়ে এসে রুখে দেন গোলরক্ষক রুই পাত্রিসিও। তিন মিনিট পর লিওনার্দো বোনুচ্চির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৭৩তম মিনিটে পর্তুগালের প্রথম উল্লেখযোগ্য সুযোগে ডি-বক্সের মধ্যে থেকে জোয়াও মারিওর শট ক্রসবারের একটু উপর দিয়ে যায়। দুই মিনিট পর ইকার্দো কারবাইয়োর নিচু শট ঝাঁপিয়ে ঠেকিয়ে ইতালির আশা বাঁচিয়ে রাখেন গোলরক্ষক জানলুইজি দোন্নারুমা। কিন্তু শেষ পর্যন্ত সাফল্য আর মেলেনি।

পর্তুগালের বিপক্ষে ঘরের মাঠে এই নিয়ে টানা ১২ ম্যাচ অপরাজিত রইলো ইতালি। আগের ১১ ম্যাচের ১০টিতেই জিতেছিল রাশিয়া বিশ্বকাপের বাছাই পেরুতে ব্যর্থ হওয়া দলটি।

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে পর্তুগালের পয়েন্ট ৭। চার ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে ইতালির পয়েন্ট ৫।

তিন ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ‘বি’ লিগে অবনমন নিশ্চিত হয়ে গেছে পোল্যান্ডের।