বৈশাখী ভাতা ও ইনক্রিমেন্ট কার্যকর জুলাই থেকেই

দৈনিক শিক্ষাঃ
এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা ২০১৮ খ্রিস্টাব্দের জুলাই থেকেই কার্যকর হওয়ার সম্ভাবনা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণার কথা জানিয়ে ৭০৯ কোটি টাকা বরাদ্দ চেয়ে ফের অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। চিঠিতে সে অনুযায়ী টাকা ছাড় করতে অর্থ বিভাগকে অনুরোধ করা হয়েছে ।

গত ১১ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের চিঠিটি পাঠানো হয়েছে। তবে এ চিঠিতে কারিগরি ও মাদরাসা শিক্ষকদের বরাদ্দের বিষয়টি উল্লেখ করা হয়নি। মঙ্গলবার (১৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, গত ৮ নভেম্বর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নে বরাদ্দ চেয়ে গত ৫ নভেম্বর এবং এর আগে গত ৮ মে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়।

এর পরিপ্রেক্ষিতে ২০১৮ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের ২০ শতাংশ বৈশাখী ভাতা এবং ৫ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরসহ এমপিও খাতে বরাদ্দকৃত অর্থছাড়ের বিষয়ে সম্মতি প্রদানের জন্য অর্থ বিভাগকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, অর্থ বিভাগের কাছে ৫ শতাংশ ইনক্রিমেন্ট দিতে ৫৩১ কোটি ৮২ লাখ টাকা এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা দিতে ১৭৭ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দ চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কারিগরি ও মাদরাসা শিক্ষকদের কথা চিঠিতে উল্লেখ না থাকলেও তারাও স্কুল-কলেজের সঙ্গেই পাবেন বলে মাদরাসা ও কারিগরি বিভাগের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন। এ নিয়ে মাদরাসা শিক্ষকদের দুশ্চিন্তার কোনও কারণ নেই।