শীতে সুস্থ রাখবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্কঃ
প্রকৃতিতে শীতের আগমনী বার্তা অনুভূত হচ্ছে একটু একটু করে। সেই সঙ্গে নানা অসুখ বিসুখের ঝুঁকিও বাড়ছে। এই সময় অল্পতেই ঠান্ডা-সর্দি শুরু হয়। শীতে প্রকৃতি খানিকটা বিষন্নতা হয়ে পড়ে। সেই ছোঁয়া লাগে মানুষের মধ্যে । এ কারণে এ সময় বিষন্নতাও বাড়ে।কিছু কিছু খাবার আছে যেগুলো শীতের সময় সুস্থ থাকতে সাহায্য করে। এগুলো হচ্ছে –

হলুদ :
ঘুমানোর আগে একটু হলুদ মেশানো দুধ পান করুন। এটি ঠাণ্ডা-কাশি সারাতে যেমন সাহায্য করবে, তেমনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে।

মিষ্টি আলু :
এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এ এবং পটাশিয়াম থাকে। শীতের সময় কোষ্টকাঠিন্য হলে মিষ্টি আলু তা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

খেজুর :
এতে খুব কম পরিমাণে ফ্যাট এবং প্রচুর পরিমাণে পুষ্টি থাকে। খেজুর শরীর উষ্ণ রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ঠাণ্ডাজনিত সব ধরনের অসুস্থতা প্রতিরোধ করে।

আদা :
শীতের সময়ে আদার রসের সঙ্গে যদি মধু মিশিয়ে নিয়মিত খাওয়া যায় তাহলে তা ঠাণ্ডা-কাশি দূর করার পাশাপাশি হজমশক্তিও বাড়ায়।

শুকনো ফল :
ভাজাপোড়া খাবারের চেয়ে শীতের সময়ে শুকনো ফল যেমন-কাজু, পেস্তা বাদাম, আখরোট, কিসমিস খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।পুষ্টিগুণসম্পন্ন এ সব খাবার শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

সূত্র : হিন্দুস্তান টাইমস