র‌্যাংকিংয়ে এগিয়েছেন তাইজুল, অবনমন মুশফিকের

ক্রীড়া ডেস্কঃ
আইসিসির সর্বশেষ প্রকাশিত রেটিংটা ঢাকায় অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টের আগের। আর তাই মুশফিকের দারুণ সেঞ্চুরির প্রভাব এখনো তাতে পড়েনি। তবে সিলেটে প্রথম টেস্টে খারাপ করায় র‌্যাংকিংয়ে অবনমন হয়েছে তার। তবে বল হাতে দারুণ করায় র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলামের।

আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ে ৩ ধাপ অবনমন হয়েছে ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। এখন তার অবস্থান ৩২ নম্বরে। তবে বোলার তাইজুল পাঁচ ধাপ এগিয়ে বর্তমানে অবস্থান করছেন ৩১ নম্বরে। মেহেদী হাসান মিরাজ একধাপ অবনমের পর এখন আছেন ৩৬ নম্বরে।

সিলেট টেস্ট না খেলেও অলরাউন্ডার তালিকায় অবশ্য সাকিব আছেন এক নম্বরেই। পাঁচ বছর পর টেস্ট জেতার কারণে জিম্বাবুয়ের খেলোয়াড়দের র‌্যাংকিং অবশ্য এগিয়েছে অনেকটা। এই মুহূর্তে শন উইলিয়ামস ১৭ ধাপ এগিয়ে ৭৭ নম্বরে রয়েছেন। সেই সঙ্গে হ্যামিলটন মাসাকাদজার ব্যাটিং র‌্যাংকিং ১৫ ধাপ এগিয়ে এখন ৩৪ নম্বরে। গতকাল এক বিবৃতিতে আইসিসি নতুন এই র‌্যাংকিং প্রকাশ করে।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে অবশ্য সবচেয়ে অবনমন হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদের। সিলেট টেস্টে ব্যর্থ হয়ে রিয়াদ ১০ ধাপ নিচে নেমে এখন আছেন ৭৪ নম্বরে। লিটন দাসও সাত ধাপ নেমে এখন আছেন ৮৮ নম্বরে। তবে বাংলাদেশের অভিষিক্ত অলরাউন্ডার আরিফুল হক প্রথমবারের মতো ব্যাটিং র‌্যাংকিংয়ে ৯৬ নম্বর অবস্থানে নিজের জায়গা করে নিয়েছেন। টেস্টের ব্যাটিং তালিকায় শীর্ষে আছেন ভারতের বিরাট কোহলি। বোলিং তালিকার শীর্ষে আছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।