রোহিঙ্গা প্রত্যাবাসন পরিস্থিতি মূল্যায়নে কক্সবাজারে জাতিসংঘ মহাসচিবের দূত

অনলাইন ডেস্কঃ
রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন সংক্রান্ত পরিস্থিতি মূল্যায়ন করতে কক্সবাজার গেছেন জাতিসংঘ মহাসচিবের রোহিঙ্গা সংকট বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনার। শুক্রবার তিনি সেখানে যান। তিনি কক্সবাজারে অবস্থান করে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনসহ পুরো পরিস্থিতি সরেজমিনে দেখবেন। এ ব্যাপারে জাতিসংঘ মহাসচিবকে একটি প্রতিবেদনও দেবেন তিনি। ঢাকায় ফিরে রোববার তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্নিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

সংশ্নিষ্ট সূত্র জানায়, এর আগের সফরে তিনি সজেমিনে রোহিঙ্গা পরিস্থিতি দেখেছেন। আর এবার তার সফরের মূল লক্ষ্য চলতি মাসেই রোহিঙ্গাদের প্রথম দলের মিয়ানমারে প্রত্যাবাসন পরিস্থিতি মূল্যায়ন করা। তিনি গত বৃহস্পতিবার ঢাকায় জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেছেন।

এর আগে জাতিসংঘকে এড়িয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রস্তুতি চূড়ান্ত করার অভিযোগ ওঠে জাতিসংঘ সদর দপ্তর থেকে। তবে পররাষ্ট্র মন্ত্রণায়র এবং জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের ঢাকা কার্যালয়ের কর্মকর্তাদের বৈঠকের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের জানান, এ অভিযোগ একেবারেই অসত্য ও ভিত্তিহীন। প্রতিটি পর্যায়েই ইউএনএইচসিআরকে সঙ্গে নিয়েই প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে। ইউএনএইচসিআরের পক্ষ থেকে এ অভিযোগককে তথ্যগত ভূল বলেও উল্লেখ করার কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্নিষ্ট কর্মকর্তারা। এ ধরনের অবস্থার পরিপ্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের এবারের সফরকে বিশেষ তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে বলে সূত্র জানায়।