দৃষ্টি ভালো রাখতে কমলা

লাইফস্টাইল ডেস্কঃ
বয়সের সঙ্গে যদি দৃষ্টিশক্তি হারাতে না চান আর চোখ রাখতে চান সুস্থ তবে প্রতিদিন একটা কমলালেবু খাওয়ার অভ্যাস করুন।

ভারতীয় গবেষকদের করা এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন একটি করে কমলালেবু খেলে দৃষ্টিশক্তি হারানোর সম্ভাবনা কমে।

‘ম্যাকুলার ডিজেনারেশন’ হল বয়সের সঙ্গে সম্পর্ক যুক্ত একটি জটিলতা। যে কারণে বয়স বৃদ্ধির সঙ্গে দৃষ্টিশক্তি লোপ পেতে থাকে।

এই গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন একবার কমলা খান, ১৫ বছর বছর পরও তাদের ‘ম্যাকুলার ডিজেনারেশন’ হওয়ার ঝুঁকি কমে যায় প্রায় ৬০ শতাংশ।

এর কারণ হতে পারে কমলায় থাকা ‘ফ্লাভানয়েড’ যা দৃষ্টিশক্তি লোপ পাওয়া থেকে রক্ষা করে।

ফ্লাভানয়েডস একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট যা প্রায় সকল ফল ও সবজিতেই থাকে। এছাড়াও এর আছে প্রদাহরোধী গুণ, যা রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য উপকারী।

গবেষণার প্রধান গবেষক, ইউনিভার্সিটি অফ সিডনি’র বামিনি গোপিনাথ বলেন, “যারা কখনই কমলা খান না তাদের তুলনায় যারা প্রতিদিন সামান্য পরিমাণে কমলা খান তাদের ‘ম্যাকুলার ডিজেনারেশন’য়ে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, এমনটাই ফলাফল পাওয়া গেছে আমাদের গবেষণায়। এমনকি প্রতি সপ্তাহে একটি আস্ত কমলা খেলেও প্রচুর উপকার পাওয়া যায়।”

‘আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন’য়ে প্রকাশিত এই গবেষণায় দুই হাজার পঞ্চাশোর্ধ ব্যক্তিকে ১৫ বছর ধরে পর্যবেক্ষণ করেন গবেষকরা।

গোপিনাথ ব্যাখ্যা করেন, “এর আগে গবেষকরা ভিটামিন সি, এ এবং ই চোখের উপর কী উপকারী প্রভাব ফেলে সেদিকে মনোযোগ দিয়েছেন।”

চা, আপেল ইত্যাদি অন্যান্য ‘ফ্লাভানয়েড’ যুক্ত খাবারের প্রতিও নজর দেয় গবেষক দলটি। তবে এই উৎসগুলোর সঙ্গে চোখকে এই রোগ থেকে বাঁচানোর কোনো সম্পর্ক পাওয়া যায়নি।

এই রোগে বয়স একটি গুরুত্বপূর্ণ প্রভাবক। আর রোগটি হওয়ার সবচাইতে সম্ভাব্য বয়স ৫০ বছরের পর। বর্তমানে এই রোগের কোনো চিকিৎসা নেই।

সূত্রঃ বিডিনিউজ