নাইক্ষ্যংছড়িতে আন্তর্জাতিক মাদক বিরোধী র‌্যালি ও আলোচনা সভা

আব্দুল হামিদ, বাইশারী:
বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে উপজেলা প্রশাসনের আয়োজনে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে মাদক বিরোধী র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ জুন) দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ মাঠ থেকে এক বিশাল র‌্যালী বের করা হয়। র‌্যালিটি উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।

নাইক্ষ্যংছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি।

প্রধান অতিথি বক্তব্যে তিনি উপস্থিতিদের মাঝে বলেন, মাদক একটি সামাজিক ব্যাধি, বর্তমান দেশের আনাচে কানাচে মাদক ছড়িয়ে পড়েছে। দেশের মাদক মহামারি আকার ধারণ করেছে। আশংকাজনকভাবে মাদক সেবনকারী ও পাচারকারী বৃদ্ধি হওয়ায় মাদকের বিরুদ্ধে সকলের মিলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, মাদকের বিরুদ্ধে সোচ্চার আন্দোলনের জন্য মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা, শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের মাদকে না বলার জন্য প্রচার ও প্রসার বাড়াতে হবে। এতে অন্যান্যদের মাঝে বিশেষ অতিথির বক্তব্য রাখেন থানা অফিসার ইনচার্জ মোঃ আলমগীর শেখ, ওসি তদন্ত জায়েদ নুর, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু আহাম্মেদ, নাইক্ষ্যংছড়ি এম, এ কালাম ডিগ্রী কলেজের উপ-অধ্যক্ষ বশির আহাম্মেদ, উপজেলা আওয়ামীলীগের সদস্য সচিব ইমরান মেম্বার, নাইক্ষ্যছড়ি প্রেসক্লাব প্রধান উপদেষ্টা মাঈন উদ্দীন খালেদ, বিজিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নুরুল বশর, সদর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইউপি সদস্যা জহুরা খাতুন প্রমুখ।

নাইক্ষ্যংছড়ি সালেহ আহামদ সরকারি বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছৈয়দুল বাশারের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন , বর্তমানে গ্রামগঞ্জের অলিগলি থেকে শুরু করে পাড়া-মহল্লার আনাচে-কানাচে পর্যন্ত মাদকের বিস্তার ঘটেছে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, তরুণ-তরুণী, ব্যবসায়ী, চাকরিজীবীদের অনেকেই এখন ইয়াবায় আসক্ত। সারা দেশে আওয়াজ উঠুক মাদকের বিরুদ্ধে। সরকারি-বেসরকারি নানা উদ্যোগ, প্রশাসনিক দৌড়ঝাঁপ আর অসংখ্য মামলা-হয়রানির মধ্যেও দেশে জ্যামিতিক হারে বেড়েই চলেছে মাদকাসক্তের সংখ্যা।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি আব্দুল হামিদ, দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন টুক্কু, তথ্য ও গবেষণা সম্পাদক হাফিজুল ইসলাম, সদস্য মাহমুদুল হক বাহাদুর, নাইক্ষ্যংছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা নাসরিন আক্তার প্রমুখ।

উক্ত র‌্যালীতে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ অংশ গ্রহণ করেন।