উন্নয়ন সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক:
ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ)-এর সর্বজনীন উন্নয়ন সূচকে প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। সূচকে উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির ৭৯টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪ নম্বরে। ভারত ৬২তম ও পাকিস্তান ৪৭তম অবস্থানে রয়েছে। এ তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপের দেশ লিথুয়ানিয়া।

সূচকের মানদণ্ড হিসেবে জনগণের জীবনযাত্রার মান, পরিবেশগত স্থিতিশীলতা ও ঋণ থেকে ভবিষ্যৎ প্রজন্মের সুরক্ষার মতো বিষয়গুলোকে বিবেচনায় আনা হয়েছে।

দ্য ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স ২০১৮ শিরোনামের এই সূচকে উন্নত দেশের তালিকায় শীর্ষস্থানে রয়েছে ইউরোপের দেশ নরওয়ে। এরপর রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও ডেনমার্ক। এ তালিকার শীর্ষ দশে থাকা থাকা বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে সুইডেন, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও অস্ট্রিয়া। তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ২৩ নম্বরে।

অন্যদিকে উদীয়মান অর্থনীতির দেশগুলোর তালিকায় সবার ওপর রয়েছে লিথুয়ানিয়া। এরপর রয়েছে যথাক্রমে হাঙ্গেরি, আজারবাইজান, লাটভিয়া ও পোল্যান্ড। এ তালিকার শীর্ষ দশে থাকা থাকা বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে পানামা, ক্রোয়েশিয়া, উরুগুয়ে, চিলি ও রোমানিয়া।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের প্রতিবেদনে বলা হয়, নানা সমীকরণে অর্থনৈতিক অগ্রগতি হলেও উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে ধনী-গরিবের মধ্যকার বৈষম্য অব্যাহতভাবে বাড়ছে। এর ফলে উন্নয়নের সুফল সর্বজনীন হচ্ছে না।

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলন শুরুর আগ মুহূর্তে প্রকাশিত এই প্রতিবেদনে সর্বজনীন ও টেকসই উন্নয়নের প্রতি জোর দেওয়া হয়েছে। জরুরিভিত্তিতে সুষম প্রবৃদ্ধির দিকে দৃষ্টি তিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সূত্র: বাংলা ট্রিবিউন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here