দুই বছরে ১০ লাখ লোককে প্রশিক্ষণ দেবে ফেইসবুক

প্রযুক্তি ডেস্ক:
ডিজিটাল দক্ষতায় প্রশিক্ষণ দিতে সোমবার ইউরোপে নতুন তিনটি প্রশিক্ষণ কেন্দ্র চালু করার কথা জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। সেইসঙ্গে সামনের দুই বছরের মধ্যে ১০ লাখ লোককে প্রশিক্ষণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউরোপে বর্তমানে নীতিনির্ধারকদের চাপের মুখে থাকা মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছে তারা স্পেন, পোল্যান্ড আর ইতালিতে তিনটি ‘কমিউনিটি স্কিলস হাব’ চালু করছে। সেইসঙ্গে ফ্রান্সে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই গবেষণা কার্যালয়ে এক কোটি ইউরো বিনিয়োগ করছে।

ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ রয়টার্স-কে বলেন, “ডিজিটাল বিপ্লব মানুষকে পেছনে ফেলে দিচ্ছে- এমন ধারণা নিয়ে অনেকে উদ্বিগ্ন হয়ে আছেন। আর আমরা নিশ্চিত করতে চাই যে, ডিজিটাল অর্থনীতিতে পুরোপুরি অংশ নিতে মানুষের যে দক্ষতাগুলো থাকা প্রয়োজন তা দিতে ডিজিটাল দক্ষতা খাতে আমরা বিনিয়োগ করছি।”

বয়স্ক, তরুণ আর শরণার্থীসহ প্রযুক্তি খাতে যাদের প্রবেশাধিকার সীমিত তাদেরকে এই কমিউনিটি হাবগুলো ডিজিটাল দক্ষতা, গণমাধ্যম শিক্ষা আর অনলাইন নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দেবে।

স্যান্ডবার্গ বলেন, “অবশ্যই আমরা চাই মানুষ দেখবে আমরা স্থানীয়ভাবে বিনিয়োগ করছি, আমরা প্রযুক্তি খাতে বিনিয়োগ করছি, আমরা মানুষের জন্য বিনিয়োগ করছি।”

ইইউ কর বাড়ানোর জন্য যখন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছে, ঠিক এমন সময়েই ফেইসবুকের এই পদক্ষেপ এলো।

নাইজেরিয়া আর ব্রাজিলের মতো দেশগুলোতেও ফেইসবুক একই ধরনের প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here