চাকরি জাতীয়করণের দাবীতে আলীকদমে সিএইচসিপিদের অবস্থান কর্মসূচী পালন

মোঃ ইউছুপ মজুমদার :

চাকরি জাতীয়করণের দাবীতে বান্দরবানের আলীকদম উপজেলায় কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচী অনুসারে ২য় দিনের মত অবস্থান কর্মসূচী পালন করেছে আলীকদম উপজেলার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)রা।

ক্লিনিকগুলো বন্ধ থাকায় ভেঙ্গে পড়েছে গ্রামীন চিকিৎসাসেবা। আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে রোববার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ অবস্থান কর্মসূচি পালন করেছে। অবস্থান কর্মসূচিতে অংশনেওয়া সিএইচসিপিরা বলেন, দেশে বর্তমান সরকারের অধীনে সকল প্রকল্প ও বেসরকারি প্রতিষ্ঠান জাতীয়করণ করা হচ্ছে অথচ আমাদের ভাগ্যের কোন পরিবর্তন হচ্ছে না। অবিলম্বে তাদের চাকরি জাতীয়করণ না করা হলে ২৪, ২৫ ও ২৬ জানুয়ারি কর্মবিরতি পালনের পর কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা। এদিকে কর্মসূচী পালনের কারণে কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা।

নয়াপাড়া কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার মল্লিকা ত্রিপুরা বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিকের স্বপ্নদ্রষ্টা গ্রামীণ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে ১৯৯৮ ইং সালে এই ক্লিনিক গুলো প্রতিষ্ঠা করেন। আমাদের অক্লান্ত পরিশ্রম ও মেধার সংমিশ্রনে কমিউনিটি ক্লিনিক আজ জাতীয় ও আর্ন্তজাতিকভাবে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। সারা পৃথিবীতে এটি এখন রোল মডেল হিসেবে পরিচিত। এই প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে অনেক আগে, নিয়োগের পর থেকে শুধু আমাদের চাকরি জাতীয়করণের আশ্বাস দেয়া হয়। কিন্তু সে আশা যেন গুড়েবালি। আমাদের কাজের পরিধি বেড়েছে। কমিউনিটি ক্লিনিক আজ ডিজিটালাইজেশন করা হয়েছে। কিন্তু আমাদের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি। এসময় তিনি চাকরি জাতীয়করণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। আলীকদম উপজেলা সিএইচসিপি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক উথোয়াইহ্লা মার্মা জানান, ২০১১ইং সালে চাকুরি যোগদান করে এখনো পর্যন্ত একই বেতনে চাকুরি করছি। অন্যান্য চাকুরীজীবীরা যেখানে ৫/৬ বছর চাকুরীর পর দিগুন বেতন ভাতা পাচ্ছেন, সেখানে আমাদের দীর্ঘ ৬ বছর ধরে শুধু একই বেতন স্কেলে চাকুরী করতে হচ্ছে।

সিএইচসিপি সভাপতি মংথোয়াইচিং মার্মা বলেন, কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচী অনুসারে ২৩ জানুয়ারী সিভিল সার্জন কার্য্যালয়ে অবস্থান কর্মসূচী ও স্মারকলিপি প্রদান এবং ২৪, ২৫ জানুয়ারী কর্মবিরতি পালিত হবে। এরপরও দাবী আদায় না হলে কেন্দ্রীয় কমিটির ঘোষনা অনুযায়ী কঠোর কর্মসূচী পালন করা হবে। এসময় আলীকদম উপজেলা সিএইচসিপি এসোসিয়েশনের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here