এসএসসির তিন দিন আগে কোচিং বন্ধ

অনলাইন ডেস্ক:
আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তিন দিন আগ থেকে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

এছাড়া পরীক্ষার সময় সারা দেশে ইন্টারনেট ও ফেইসবুক বন্ধ রাখা যায় কি না- তা নিয়েও ভাবছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সোমবার সচিবালয়ে ‘আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং কমিটির’ বৈঠকে কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, “আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে শুরু করে সকল পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ সময়ের মধ্যে কোনো কোচিং সেন্টার খোলা রাখা যাবে না।”

আগামী ১ থেকে ২৪ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা হবে। সেই হিসেবে ২৯ জানুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থ্কবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করে স্ব স্ব আসনে বসতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবে না।”

কোনো পরীক্ষার্থী পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ না করলে তাকে আর পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

কোনো পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন পাওয়া গেলে সঙ্গে সঙ্গে বহিষ্কার করা হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

“পরীক্ষাকেন্দ্রে কেউ স্মার্ট ফোন ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।”

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, অরুনা বিশ্বাস ও জাবেদ আহমেদ; কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস ছাড়াও বিজি প্রেসের প্রতিনিধি এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা সভায় উপস্থিত ছিলেন।

সূত্র: বিডিনিউজ।