বাইশারীতে দুইটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি কিন্ডার গার্টেন একাডেমীতে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল

আব্দুর হামিদ:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে লম্বাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারিচবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দারুল ইহসান কিন্ডার গার্টেন নূরানী একাডেমীতে পৃথক পৃথক পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাফফিলে আয়োজন করা হয়েছে।

১৬ নভেম্বর বৃহস্পতিবার সকাল দশটার সময় বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। লম্বাবিল প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক লতিফা খানমের পরিচালনায় কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুবায়েদ নাহিদ নুর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ম্যানেজিং কমিটির সভাপতি মনজুর আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের ক্রীড়া ও পাঠাগার সম্পাদক মোঃ আব্দুর রশিদ, সহকারি শিক্ষক মোতাহের আহামদ।
বিশেষ অতিথির বক্তব্যে মোঃ আব্দুর রশিদ বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত, তাই কোন শিশুকে পড়ালেখা থেকে যেন বাদ না দেয় সে বিষয়ে অভিভাবকদের প্রতি খেয়াল রাখার আহ্বান জানান। পাশাপাশি শিশুরা যেন নিজ পরিবারের সদস্য, মাতা-পিতার নিকট শারীরিক-মানসিক নির্যাতনের স্বীকার না হয় সেদিকে লক্ষ্য রাখার প্রতি আহ্বানও জানান তিনি। তিনি আরো বলেন, বর্তমানে অধিকাংশ শিশু মা-বাবার হাতে শারীরিক মানসিক নির্যাতনে স্বীকার হচ্ছে। গত ১৩ নভেম্বর বাইশারী ইউনিয়নের হলুদ্যাশিয়া গ্রামের ৬ বছরের এক শিশুকে ধানক্ষেত পাহারা না দেওয়ায় মা কর্তৃক নিজ সন্তানকে তিন ঘন্টা গাছের সাথে বেঁধে শারীরিকভাবে চরম নির্যাতনে ঘটনা ঘটেছে। আমি এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। ভবিষ্যতে এ ধরনের ঘটনার থেকে সকলকে বিরত থাকারও অনুরোধ জানান।
এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, স্কুল ফিডিং প্রোগ্রামের ফিল্ড মনিটর ওসমান সরোয়ার, সহকারি শিক্ষিকা মোমেনা বেগম, স্কুল পরিচালনা কমিটির মহিলা সদস্য কহিনুর আক্তার।

নারিচবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ঃ
বেলা বারটার সময় বিদ্যালয় হলরুমে পরিচালনা কমিটির সভাপতি আব্দুল জলিলের সভাপতিত্বে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাইশারী উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি ও আওয়ামীলীগ নেতা মোঃ সাহাব উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন, প্রধান শিক্ষক মংহ্লায়েই মার্মা, স্কুল ফিডিং প্রোগ্রামের উপজেলা কো-অর্ডিনেটর মোঃ আব্দুর রশিদ, ফিল্ড মনিটর ওসমান সরোয়ার, পরিচালনা কমিটির সদস্য জালাল আহামদ, ফরিদুল আলম, সহকারি শিক্ষিকা কুলছুমা বেগম, মংছাচিং চাক প্রমুখ।

নারিচবুনিয়া দারুল ইহসান কিন্ডার গার্টেন একাডেমীঃ দুপুর দুইটার সময় একাডেমী হলরুমে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম।

কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পরিচালনা কমিটির সভাপতি মোঃ বাবুল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন, নারিচবুনিয়া জুনিয়র দাখিল মাদ্রাসার সুপার মাওঃ জহিরুল হক, বটতলী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোস্তাক আহামদ, সংবাদিক আব্দুর রশিদ প্রমুখ।

বিদায় অনুষ্ঠানের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের জন্য বিশেষ মোনাজাত করা হয়।